উত্তর আমেরিকা

কোভিড মোকাবিলায় পরিকল্পনার কথা জানালেন বাইডেন

ওয়াশিংটন, ২৪ অক্টোবর- যুক্তরাষ্ট্রের নির্বাচনের আগে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সঙ্গে মুখোমুখি চূড়ান্ত বিতর্ক শেষে প্রচারে ফিরেই কোভিড-১৯ মোকাবেলার পরিকল্পনা জানিয়েছেন ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেন।

বলেছেন, তিনি নির্বাচিত হলে মাস্ক পরা বাধ্যতামূলক করা হবে এবং প্রত্যেককে বিনামূল্যে করোনাভাইরাসের টিকা দেওয়া হবে।

জানা যায়, টিকা নিয়ে ট্রাম্পের থেকে ভিন্ন সুরে কথা বলেছেন বাইডেন। ট্রাম্প টিকা শিগগিরই পাওয়ার কথা বললেও বাইডেন এ ব্যাপারে ধৈর্য্য ধরার কথা বলেছেন।

আমেরিকানদের কাছে টিকা কখন সহজলভ্য হবে তা বলতে গিয়ে বাইডেন বলেছেন, “একটি টিকা ব্যাপক পরিসরে সহজলভ্য হতে এখনও বহু মাস বাকী।”

আরও পড়ুন: বাইডেনের পুরো পরিবারই দুর্নীতিবাজ: ট্রাম্প

“তবে একটি নিরাপদ এবং কার্যকর টিকা তৈরি হয়ে গেলেই এই ডেমোক্র্যাটিক প্রার্থীর কাছ থেকে একটি বড় প্রতিশ্রুতি আপনারা পেতে পারেন, আর তা হচ্ছে- টিকা প্রত্যেককেই বিনামূল্যে দেওয়া হবে।”

এরপর বাইডেন আরও বলেন, সব আমেরিকানের জন্য যথেষ্ট পারসোনাল প্রোটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই) দেওয়া এবং দেশে জরুরি সরঞ্জাম সরবরাহের পরিকল্পনাও তার রয়েছে।

বাইডেনের আরেকটি পরিকল্পনা হচ্ছে, সবকিছু নিরাপদে খুলে দেওয়ার ধারাবাহিক ও নির্ভরযোগ্য গাইডলাইন দেওয়া এবং সে অনুযায়ী যথাযথ ব্যবস্থা নেওয়া।

এই সবকিছু ঠিকঠাক মত করার পদক্ষেপ নেওয়া হয়ে গেলে “তখন আমরা স্কুলে আমাদের শিশুদের ফিরিয়ে নিতে পারব, ব্যবসা-বাণিজ্য আবার ছন্দে ফিরবে, আর কোনও সময়ও নষ্ট হবে না। আমি অর্থনীতিকে স্তব্ধ করব না, ভাইরাসকে স্তব্ধ করে দেব”, বলেন বাইডেন।

সূত্র : বিডিনিউজ
এন এইচ, ২৪ অক্টোবর

Back to top button