দক্ষিণ এশিয়া

পাঁচ দিনে ৭ প্রাদেশিক রাজধানীর নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান

কাবুল, ১০ আগস্ট – আফগান সরকারি বাহিনীকে হটিয়ে আরও একটি প্রাদেশিক রাজধানীর নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান যোদ্ধারা। এ নিয়ে পাঁচ দিনে সাতটি প্রাদেশিক রাজধানী দখলে নিয়েছে তালেবান।

মঙ্গলবার তারা দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ফারাহ প্রদেশের রাজধানী ফারাহ সিটি দখলে নেয়।

ফারাহ প্রাদেশিক কাউন্সিলের সদস্য শাহলা আবুবার বিষয়টি বার্তা সংস্থা এএফপিকে নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘নিরাপত্তা বাহিনীর সঙ্গে কিছুক্ষণ লড়াইয়ের পর আজ বিকেলে তালেবান শহরে প্রবেশ করে। তারা সরকারি কার্যালয়গুলো এবং পুলিশ সদরদপ্তর নিয়ন্ত্রণে নিয়েছে।’

বিষয়টি সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছে স্থানীয় সূত্র। এ নিয়ে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় দুটি শহর দখলে নিয়েছে তালেবান। এর আগে তারা শুক্রবার পার্শ্ববর্তী নিমরোজ প্রদেশের রাজধানী জারাঞ্জ দখলে নেয়।

সোমবার তালেবান যোদ্ধারা উত্তরাঞ্চলীয় সামানগান প্রদেশের রাজধানী আইবাক দখলে নেয়।

আফগান সরকারি বাহিনীর সঙ্গে তীব্র লড়াইয়ের পর রবিবার কয়েক ঘণ্টার ব্যবধানে তালেবান যোদ্ধারা কুন্দুজ, সার-ই-পুল এবং তাখার প্রদেশের তালোকান শহরের নিয়ন্ত্রণ নেয়।

এর আগে শনিবার ২৪ ঘণ্টার মধ্যে দ্বিতীয় প্রাদেশিক রাজধানীর দখল নেয় তালেবান যোদ্ধারা। সরকারি বাহিনীর সঙ্গে এক সপ্তাহের লড়াইয়ের পর শনিবার জাওঝান প্রদেশের শেবেরগান শহরটির নিয়ন্ত্রণ নেয় তারা।

আগের দিন তালেবান যোদ্ধারা ইরান সীমান্তবর্তী নিমরোজ প্রদেশের প্রাদেশিক রাজধানী জারাঞ্জ দখল করে নেয়।

প্রায় দুই দশকের সংঘাতের পর মার্কিন নেতৃত্বাধীন আন্তর্জাতিক বাহিনী প্রত্যাহারের সময় তালেবান যোদ্ধারা ব্যাপক লড়াই শুরু করে। ইতোমধ্যে তারা দেশটির অধিকাংশ এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে।

তালেবান বর্তমানে গ্রামীণ জনপদের বিস্তৃত এলাকা নিয়ন্ত্রণ করছে। তারা হেলমান্দ প্রদেশের রাজধানী লস্করগাহ’র অধিকাংশ এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে। হেরাত ও কান্দাহারসহ বিভিন্ন নগরীতে সরকারি বাহিনীকে কোণঠাসা করে ফেলেছে।

সূত্র : দেশ রূপান্তর
এম এউ, ১০ আগস্ট

Back to top button