রসনা বিলাস

লোভনীয় লবস্টার তন্দুরি রেসিপি

লবস্টার বিলাসী খাদ্য হিসেবে সারা পৃথিবীতে একটি জনপ্রিয় মাছ। লবস্টার অনেক দামি ও লোভনীয় একটি চিংড়ি প্রজাতির মাছ। লবস্টার দেখতে অনেকটা চিংড়ি মাছের মত হলেও এটা কিন্তু চিংড়ি মাছ নয়। তবে বাগদা চিংড়ির সাথে এদের কিছুটা মিল রয়েছে। মাছটি দেখতে যেমন লোভনীয়, খেতেও তেমন অসাধারণ।

অভিজাত রেস্তোরাঁর আলো-আধারিতে বসে লবস্টারের কোনো আইটেম পরখ করার অভিজ্ঞতা হয়তো অনেকেরই রয়েছে। কিন্তু একই অভিজ্ঞতা হতে পারে আপনার ঘরেও। চলুন তাহলে জেনে নেই লবস্টার তন্দুরির রেসিপিটি সম্পর্কে-

প্রয়োজনীয় উপকরণ-

১. লবস্টার ৩০০ গ্রাম
২. গোলমরিচ সিকি চা চামচ
৩. মরিচ গুঁড়া আধা চা চামচ
৪. লেবুর রস ১ চা চামচ
৫. সরিষা বাটা আধা চা চামচ
৬. মাখন ১ চা চামচ
৭. অলিভ অয়েল ১ চা চামচ
৫. ডিমের হলুদ অংশ ১ চা চামচ
৬. বেড ক্রাম ২ টেবিল চামচ
৭. চিজ ৫০ গ্রাম
৮. লবণ স্বাদমতো

প্রস্তুত প্রণালী: প্রথমে একটি ফ্রাইপ্যানে মাখন ও অলিভ অয়েল হালকা গরম করুন। এরপর আস্ত লবস্টারটা পরিষ্কার করে লবণ, গোল মরিচ, মরিচ গুঁড়া ও সরিষা বাটা দিয়ে আধঘণ্টা ম্যারিনেট করে রাখুন। এরপর ফ্রাইপ্যানে করে হালকা ভেজে তুলে ফেলুন। এবার ফ্রাইপ্যানে বেডক্রাম, গাজর, ছোলোরি ও ডিমের হলুদ অংশ একত্রে মিশিয়ে সস তৈরি করে নিন। এরপর লবস্টার তৈরি করা সসের সঙ্গে মাখিয়ে ওভেনে দিয়ে ৫-৭ মিনিট রান্না করে নামিয়ে ফেলুন। তারপর লবস্টারের ওপরে চিজ দিয়ে মাইক্রো ওভেনে দুই মিনিট বেক করে নামিয়ে পরিবেশন করুন। এভাবেই বানিয়ে ফেলুন লোভনীয় লবস্টার তন্দুরি।

এন এইচ, ১০ আগস্ট

Back to top button