ক্রিকেট

সাকিবের আরেকটি বিশ্ব রেকর্ড

ঢাকা, ১০ আগস্ট – অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের চতুর্থ ম্যাচে এক ওভারে ৩০ রান দিয়ে সমালোচিত হয়েছিলেন সাকিব আল হাসান। সেই সমালোচনার জবাব দিয়েছেন তিনি সিরিজের শেষ ম্যাচে জয়ের নায়ক হয়ে। অসিদের দর্পচূর্ণ করে শেষ ম্যাচে সাকিব মাত্র ৯ রান দিয়ে নিয়েছেন চার উইকেট, সঙ্গে গড়েছেন নতুন একটি কীর্তি। বিশ্বের একমাত্র ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে ১০০০ রান এবং ১০০ উইকেটের মালিক হয়ে গেলেন তিনি।

সোমবার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ ম্যাচ টি-টোয়েন্টি ক্যারিয়ারে ৯৮ উইকেট নিয়ে মাঠে নামেন সাকিব। বল হাতে এসেই ম্যাথু ওয়েডকে বোল্ড করে শুরু করেন তিনি। এর পরের ওভারেই বল হাতে তুলে নেন টার্নারকে। সাকিবের বলে শর্ট কাভারে মাহমুউল্লাহর হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন টার্নার।

নিজের ৮৪ ম্যাচে এসে উইকেট শিকারের সেঞ্চুরি করেন সাকিব। শততম উইকেট নেওয়ার দিনে নাথান এলিস ও অ্যাডাম জাম্পাকেও আউট করেছেন তিনি। সাকিবের দাপুটে বোলিংয়ে মাত্র ৬২ রানেই অলআউট হয়ে যায় অস্ট্রেলিয়া। টি-টোয়েন্টিতে অজিদের এটাই সর্বনিন্ম দলীয় সংগ্রহ। আগেরটি ছিল ৭৯। ২০০৫ সালে সাউাম্পটনে ইংল্যান্ডের কাছে ১৪.৩ ওভারে ৭৯ রানে গুটিয়ে যায় তারা।

এর আগে, এই কীর্তি গড়েছিলেন লঙ্কান ক্রিকেটার লাসিথ মালিঙ্গা। লঙ্কান ক্রিকেটার ৮৪ ম্যাচে ১০৭ উইকেট শিকার করেছেন।

টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়া সিরিজের শেষ ম্যাচটা ৬০ রানের বড় ব্যবধানে জিতে নিয়েছে বাংলাদেশ। এ জয়ে পাঁচ ম্যাচের সিরিজ ৪-১ ব্যবধানে জিতলেন স্বাগতিকরা। ব্যাট হাতে ১১ রান করেন সাকিব। বল হাতে ৩.৪ ওভারে ৯ রানে ৪ উইকেট শিকার করেন। টি-টোয়েন্টিতে এটা তার দ্বিতীয় ক্যারিয়ারসেরা বোলিং। তাঁর সেরা বোলিং ফিগার ওয়েষ্ট ইন্ডিজের বিপক্ষে ২০ রানে ৫ উইকেট।

পাঁচ ম্যাচের সিরিজে ২২ গড়ে রান সাকিবের। যা এই সিরিজে দ্বিতীয় সর্বোচ্চ। বল হাতে ৭ উইকেট শিকার করেছেন তিনি। দুর্দান্ত পারফরম্যান্সে ম্যাচ ও সিরিজসেরা হয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ১০ আগস্ট

Back to top button