জাতীয়

দুই দিনে টিকা দেওয়া হয়েছে ৩৮ লাখ ৭০ হাজার

ঢাকা, ০৯ আগস্ট – দেশে করোনাভাইরাসের টিকাদান কর্মসূচি শুরুর পর এখন পর্যন্ত টিকা দেওয়া হয়েছে ১ কোটি ৮৬ লাখ ৩ হাজার ৬২৮ ডোজ। এর মধ্যে এক ডোজ নিয়েছেন এক কোটি ৪০ লাখ ৭ হাজার ৮৩৭ জন এবং টিকার দুই ডোজ নিয়েছেন ৪৫ লাখ ৯৫ হাজার ৭৯১ জন। এগুলো দেওয়া হয়েছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, চীনের তৈরি সিনোফার্ম, ফাইজার এবং মডার্নার ভ্যাকসিন।

রবিবার (৮ আগস্ট) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো টিকাদান বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা গেছে। শনিবার থেকে দেশব্যাপী গণটিকা দেওয়া শুরু হয়। আর এই দুই দিনে মোট টিকা দেওয়া হয়েছে ৩৮ লাখ ৭০ হাজার ৩১৪ ডোজ।

স্বাস্থ্য অধিদফতর জানায়, শনিবার তিন বিভাগের তথ্য বাকি থাকায় তা রবিবার হালনাগাদ করা হয়েছে। এতে দেখা যায়, ৭ আগস্ট টিকা পেয়েছেন ৩১ লাখ ২৪ হাজার ৬৬ জন এবং ৮ আগস্ট টিকা দেওয়া হয়েছে ৭ লাখ ৪৬ হাজার ২৪৮ ডোজ।

রবিবার অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ কেউ পায়নি এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৬৩ হাজার ৯০৮ জন। এখন পর্যন্ত অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ নিয়েছেন ৫৮ লাখ ২০ হাজার ৬৩ জন। আর দ্বিতীয় ডোজ নিয়েছেন ৪৪ লাখ ৩৫ হাজার ২১৮ জন।

পাশাপাশি রবিবার ফাইজারের প্রথম ডোজ কাউকে দেওয়া হয়নি এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন চার হাজার ৮৩৪ জন। আর এখন পর্যন্ত দেওয়া হয়েছে ৬৬ হাজার ৮০১ ডোজ।

এছাড়া ৬৬ লাখ ৯ হাজার ১৪৫ ডোজ সিনোফার্মের ভ্যাকসিন দেওয়া হয়েছে এখন পর্যন্ত। এর মধ্যে প্রথম ডোজ দেওয়া হয়েছে ৬৪ লাখ ৬৫ হাজার ১১৮ জনকে আর দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ১ লাখ ৪৪ হাজার ২৭ জনকে।

মডার্নার টিকা এখন পর্যন্ত দেওয়া হয়েছে ১৬ লাখ ৬২ হাজার ৪০১ ডোজ, আর রবিবার দেওয়া হয়েছে ২ লাখ ২৯ হাজার ৫৩৫ ডোজ।

এখন পর্যন্ত নিবন্ধন করেছেন ২ কোটি ৪৯ লাখ ৮১ হাজার ২৭ জন ।

সূত্র : বাংলা ট্রিবিউন
এম এউ, ০৯ আগস্ট

Back to top button