চট্টগ্রাম

চট্টগ্রামে ২৪ ঘণ্টায় আরও ১৩ জনের মৃত্যু

চট্টগ্রাম, ০৯ আগস্ট – চট্টগ্রামে করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ১৩ জনের মৃত্যু হয়েছে। যাদের ৫ জন নগরের বাকি ৮ জন উপজেলার বাসিন্দা। এ নিয়ে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৭২ জনে।

এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে আরও ৫০৭ জন। তারমধ্যে ৩৭৪ জন নগরের ও ১৩৩ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। এ নিয়ে আক্রান্ত রোগীর সংখ্যা মোট ৯১ হাজার ২৮ জন। এর মধ্যে ৬৭ হাজার ২৬৮ জন নগরের বাসিন্দা ও ২৩ হাজার ৭৬০জন বিভিন্ন উপজেলার।

রোববার রাতে জেলা সিভিল সার্জন কার্যালয়ের সূত্রে এসব তথ্য জানা গেছে। কক্সবাজারসহ চট্টগ্রামের সরকারি-বেসরকারি ৮টি ল্যাব ও বিভিন্ন এন্টিজেন বুথে সর্বমোট ২ হাজার ৩৭১ জনের নমুনা পরীক্ষা হয়।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে (বিআইটিআইডি) ৭৮৪ জনের নমুনা পরীক্ষায় চট্টগ্রাম নগরের ১১৭ ও উপজেলার ৩৭ জন জীবাণুবাহক পাওয়া গেছে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ৭৯ জনের নমুনা পরীক্ষা করা হলে নগরের ১২ জনের শরীরে জীবাণুর উপস্থিতি চিহ্নিত হয়।

নমুনা সংগ্রহের পরপরই ফলাফল প্রদানকারী এন্টিজেন টেস্টে ৫৯৩ জনের মধ্যে ১০৪ জন জীবাণুবাহক বলে জানানো হয়। এর মধ্যে চট্টগ্রাম নগরের ৫৫ জন ও উপজেলার ৪৯ জন। চট্টগ্রাম নগরীতে করোনা পরীক্ষার নমুনা সংগ্রহকারী কয়েকটি কেন্দ্রে এন্টিজেন টেস্ট করা হয়ে থাকে।

এদিকে বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরির মধ্যে ইমপেরিয়াল হাসপাতালের ল্যাবে ২২৪ নমুনা পরীক্ষা নগরের ৪৪ জন ও উপজেলার ১২ জনের করোনা শনাক্ত হয়। শেভরন ল্যাবে ৩৬৬ টি নমুনায় চট্টগ্রাম নগরের ৪২ ও উপজেলার ৬ জনের শরীরে করোনা শনাক্ত হয়।

আগ্রাবাদের মা ও শিশু হাসপাতালে ৬৫ জনের নমুনা পরীক্ষায় নগরে ১৬ জন ও উপজেলার ১ জন করোনা পজিটিভ শনাক্ত হন। আরটিআরএল ল্যাবে ২৯ নমুনা পরীক্ষা নগরের ১১ জন আর উপজেলার ৭ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি মিলেছে।

মেডিকেল সেন্টার হাসপাতালে ৫৩ নমুনা পরীক্ষায় নগরে ১৪ জন আর উপজেলার ১ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি মিলেছে। ইপিক হেলথ কেয়ার ল্যাবে ১৭৮ জনের নমুনা পরীক্ষায় নগরে ৬৩ জন ও উপজেলার ২০ জন করোনা পজিটিভ শনাক্ত হন।

প্রসঙ্গত, ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা শনাক্তের খবর জানায় স্বাস্থ্য অধিদপ্তর। ৩ এপ্রিল চট্টগ্রামে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর ৯ এপ্রিল করোনায় আক্রান্ত হয়ে প্রথম এক ব্যক্তি মারা যান।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ০৯ আগস্ট

Back to top button