দক্ষিণ এশিয়া

আফগানিস্তানে মার্কিন বোমারু বিমান হামলায় ২০০ তালেবান নিহত

কাবুল, ০৮ আগস্ট – আফগানিস্তানে বিমান হামলায় ২০০ তালেবান যোদ্ধা নিহত হয়েছেন। শনিবার সন্ধ্যার দিকে বি-৫২ জঙ্গি বিমান দিয়ে তালেবান লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয় বলে জানায় দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের সিনিয়র অফিশিয়াল ফাওয়াদ আমান টুইট বার্তায় জানান, শেবেরঘান শহরে বিমান হামলায় ২০০ তালেবান সন্ত্রাসী নিহত হয়েছে। ধ্বংস করে দেওয়া হয়েছে তাদের বেশ কয়েকটি গোপন আস্তানা। হামলায় তালেবানের বিপুল পরিমাণ অস্ত্রশস্ত্র, গোলাবারুদ ও যানবাহন ধ্বংস হয়ে গেছে।

এর আগে বলা হয়, আফগানিস্তানে ২৪ ঘণ্টার মধ্যে দ্বিতীয় প্রাদেশিক রাজধানীর দখল নিয়েছে তালেবান যোদ্ধারা। সরকারি বাহিনীর সঙ্গে ৭ দিনের লড়াইয়ের পর শনিবার শেবেনঘান শহরটির নিয়ন্ত্রণ নেয় বলে জানা গেছে।

তালেবানের নিয়ন্ত্রণে যাওয়া এটি দ্বিতীয় প্রাদেশিক রাজধানী। আগের দিন তালেবান যোদ্ধারা ইরান সীমান্তবর্তী নিমরোজ প্রদেশের প্রাদেশিক রাজধানী জারাঞ্জ দখল করে নেয়।

উল্লেখ্য, প্রায় দুই দশকের সংঘাতের পর মার্কিন নেতৃত্বাধীন আন্তর্জাতিক বাহিনী প্রত্যাহারের সময় তালেবান যোদ্ধারা ব্যাপক লড়াই শুরু করে। ইতোমধ্যে তারা দেশটির অধিকাংশ এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/০৮ আগস্ট ২০২১

Back to top button