দক্ষিণ এশিয়া

টোকিও অলিম্পিকে সোনাজয়ী নীরজকে ফোন নরেন্দ্র মোদীর

নয়াদিল্লী, ০৮ আগস্ট – টুইট করে শুভেচ্ছা জানিয়েছিলেন আগেই। এ বার নীরজ চোপড়াকে ফোন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টোকিয়ো অলিম্পিক্সে শনিবার সোনার পদক জেতেন নীরজ। তাঁর সঙ্গে বেশ কিছু ক্ষণ ফোনে কথা বললেন মোদী। প্রণাম জানালেন তাঁর মা, বাবাকেও।

এ বারের অলিম্পিক্সে ভারতীয় প্রতিযোগীদের খেলা শনিবারেই শেষ হয়ে যায়। সেই শেষ দিনেই সোনা জয় ভারতের। প্রধানমন্ত্রী নীরজকে বলেন, “শেষ দিনে সোনার পদক জিতে গোটা দেশকে আনন্দ দিয়েছেন আপনি। এক বছর পিছিয়ে যাওয়া অলিম্পিক্স, করোনা অতিমারির মধ্যে অনুশীলন, আপনার চোট, সব কিছুকে উপেক্ষা করে সোনার পদক এনে দিয়েছেন।”

নীরজ বলেন, “সকলের আশীর্বাদ আমার সঙ্গে ছিল। সেই কারণেই সম্ভব হয়েছে এই জয়।” অলিম্পিক্সে যাওয়ার আগেও নীরজের সঙ্গে কথা হয়েছিল প্রধানমন্ত্রীর। সেই দিনের কথা উল্লেখ করে মোদী বলেন, “আপনি যে দিন টোকিয়ো যাচ্ছিলেন, সেই দিনও কথা হয় আপনার সঙ্গে। আপনার মধ্যে আত্মবিশ্বাস দেখেছিলাম আমি। আপনার কথায় সেই আত্মবিশ্বাস দেখা যাচ্ছিল। আপনার মধ্যে কোনও চাপও দেখিনি সে দিন। হাসি ছিল আপনার মুখে। আপনার এই জয় আগামী প্রজন্মকে অনুপ্রেরণা দেবে।”

নীরজ বলেন, “আমি চাই জ্যাভলিনে আরও খেলোয়াড় উঠে আসুক। এই খেলায় আরও উন্নতি করুক ভারত।” সেনায় কাজ করেন নীরজ। প্রধানমন্ত্রী বলেন, “আপনি তো সেনায় আছেন। আপনি বাকিদের তৈরি করতে পারবেন।”

সূত্র : আনন্দবাজার
এম এউ, ০৮ আগস্ট

Back to top button