সম্পর্ক

যেসব কারণে মেয়েদের সঙ্গে সম্পর্ক ভাঙ্গে ছেলেরা

প্রত্যেকই একজন অন্যজনের থেকে আলাদা, এক একজনের চিন্তা ভাবনা এক একরকম। আর এটাই স্বাভাবিক প্রক্রিয়া। কখনোই একজন মানুষ আরেকজনের মতো হওয়া সম্ভব না। তাই কখনোই এই চেষ্টাটা করা উচিত না, অন্যকে নিজের মতো করে বদলে ফেলা। অনেকেই ভাবেন, স্বামী-স্ত্রীর মধ্যে কোনো স্পেসের দরকার নেই। কিন্তু এই ধারনাটি ঠিক নয়। কারণ আপনি যত বেশি অন্য কারও ওপর কর্তৃত্ব ফলাতে যাবেন, সম্পর্ক তত বেশি তিক্ত হতে থাকবে।

অনেক নারীই তার সঙ্গীকে সারাক্ষণ সন্দেহ করেন, সবসময় একটা মানসিক চাপের মধ্যে রাখেন। তারা চান সঙ্গীকে নিজের মতো করে গড়ে তুলবেন। এছাড়া অনেকেই আবার নিজের থেকে বেশি গুরুত্ব দেন তার সঙ্গীকে। যার ফলে প্রত্যাশাও বেড়ে যেতে থাকে। আর এই কারণে ঝামেলাও বেড়ে যায়। এইসব ভুল ধারনার জন্য মেয়েরা অনেক সময়ই হারিয়ে ফেলেন তার সঙ্গীকে।

চলুন জেনে নেই সেই ভুলগুলো সম্পর্কে-

যেকোনো ব্যাপারে অতিরিক্ত কৌতুহল: অনেক মেয়েরাই সঙ্গীর সব বিষয়েই অতিরিক্ত বিশ্লেষণ করে থাকেন। সঙ্গী যা-ই করেন না কেন, সেটি নিয়েই নানা কাটাছেঁড়া করে থাকেন। সবসময় সঙ্গীর মুখ থেকে ভালোবাসার কথা শুনতে চান। সঙ্গী মজা করে কিছু বললেও তারা মনে করেন যে, এটি অপমান করে বলা হয়েছে। এ ধরনের মেয়েরা ছেলেদের জন্য মানসিক অশান্তির কারণ হয়ে দাঁড়ায়।

নেতিবাচক ধারনা পোষণ: অনেক মেয়েরা সবকিছুর মধ্যেই কোনো না কোনো নেগেটিভ দিক খুঁজে বের করবেন। তারা তাদের সঙ্গীকে কখনোই পুরোপুরি বিশ্বাস করতে পারেন না। সবসময় তারা অনিশ্চয়তায় ভোগেন।

গুরুত্ব বেশি দেয়া- সম্পর্ক সুন্দর রাখার দায়িত্ব দুজনের। কিন্তু অনেক মেয়ে আছেন যারা সব দায়-দায়িত্ব ছেলেটির ওপর চাপিয়ে দেয়। কিন্তু এভাবে একটি সম্পর্ক সুন্দর রাখা যায় না। সঙ্গীকে অবশ্যই গুরুত্ব দেবেন, কিন্তু নিজের থেকে বেশি নয়।

ছেলেদের সব জানতে হবে: অনেকের ধারণা মেয়েরা না বললেও তারা মুখ দেখেই সব বুঝে নেবে। কিন্তু এটি কারও পক্ষেই সম্ভব নয়। সঙ্গীর প্রতি এই অতিরিক্ত প্রত্যাশাও অনেক সময় সম্পর্কের ক্ষতি করে থাকে।

অপ্রয়োজনীয় নাটকীয়তা: কিছু মেয়ে আছেন যারা সব বিষয়ে নাটকীয়তা পছন্দ করেন। অনেক সাধারণ বিষয়কেও অসাধারণ হিসেবে দেখাতে চান। এটুকুতেই অনেক বেশি চিৎকার-চেঁচামেচি করেন। নিজের দিকে সঙ্গীর মনোযোগ ঘোরাতেও নাটক করে থাকেন। এ ধরনের মেয়েকে ছেলেরা পছন্দ করেন না। এভাবে চলতে থাকলে একটা সময় সম্পর্ক ভাঙনের দিকে যেতে পারে। তাই এ ধরনের স্বভাব বদলে সহজ হতে শিখুন। আপনি যতটা সহজ হবেন, সম্পর্কও ততটাই সুন্দর হবে।

এম এউ, ০৮ আগস্ট

Back to top button