দক্ষিণ এশিয়া

জনসনের এক টিকায় সারবে করোনা! ভারতে অনুমোদন

নয়াদিল্লী, ০৭ আগস্ট – মার্কিন প্রতিষ্ঠান জনসন এন্ড জনসন দাবি করেছে, তাদের তৈরি একটি টিকাই মারণ ভাইরাস করোনাকে প্রতিরোধ করতে সক্ষম। এ প্রেক্ষাপটে জনসন অ্যান্ড জনসনের টিকার ছাড়পত্র দিয়েছে ভারত। শনিবার জনসনের টিকাকে ছাড়পত্র দেয়ার ঘোষণা দেন ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য।

টুইটারে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী লিখেন, ‘ভারতের ঝুলিতে টিকা বাড়ছে। জরুরিভিত্তিতে ব্যবহারের জন্য জনসন অ্যান্ড জনসনকে ছাড়পত্র দেওয়া হল, যাদের একটি টিকাই কোভিডের বিরুদ্ধে কার্যকরী। বর্তমানে জরুরিভিত্তিতে ব্যবহারের জন্য ভারতের হাতে ৫টি টিকা রয়েছে। এতে কোভিডের বিরুদ্ধে লড়াই আরও দৃঢ় হবে।’

প্রসঙ্গত, জরুরিভিত্তিতে তাদের তৈরি টিকা যাতে ব্যবহার করা হয়, তার জন্য আবেদন জানানোর একদিন পরই ভারতে ছাড়পত্র পেয়েছে জনসন। দেশটির কেন্দ্রীয় সরকার জানিয়েছে, হায়দরাবাদের বায়োলজিক্যাল ই-লিমিটেড-এর সঙ্গে গাঁটছড়া বেঁধে ভারতে টিকা উৎপাদন করবে মার্কিন সংস্থাটি। ১৮ বছরের ঊর্ধ্বে টিকাকরণের ক্ষেত্রে তাদের তৈরি টিকা ব্যবহার করা হবে।

এতে কোভিড প্রতিরোধে ভারতের হাতে থাকছে পাঁচটি টিকা। এগুলো হলো – সিরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড, ভারত বায়োটেকের কোভ্যাক্সিন, রাশিয়ার স্পুটনিক-ভি, আমেরিকার মডার্না এবং জনসন। সার্বিক টিকাকরণের লক্ষ্যে এখন পর্যন্ত ৫০ কোটি টিকা দেওয়া হয়েছে বলে জানিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ০৭ আগস্ট

Back to top button