ইউরোপ

টিকা নিয়েও যুক্তরাজ্যের হাসপাতালে শত শত মানুষ

লন্ডন, ০৭ আগস্ট – করোনা ভ্যাকসিনের পূর্ণ ডোজ নিয়েও যুক্তরাজ্যে ডেল্টায় অসুস্থ হয়ে শত শত মানুষ হাসপাতালে ভর্তি হচ্ছেন। দেশটিতে সম্প্রতি করোনা ভাইরাসের ভারতীয় ধরন বা ডেল্টার সংক্রমণ আশঙ্কাজনকভাবে বেড়েছে। স্থানীয় সময় শুক্রবার ব্রিটেনের চিকিৎসা বিজ্ঞানীরা এ তথ্য নিশ্চিত করেছেন।

ইংল্যান্ডের জনস্বাস্থ্য বিভাগ পিএইচই সতর্ক করে বলেছে, যারা টিকা নেননি তারা যেভাবে করোনার ডেল্টা ধরন ছাড়াচ্ছেন, ঠিক সেভাবেই টিকা গ্রহণকারীরাও অতিসংক্রমণশীল এ ধরন ছড়াতে সক্ষম।

পিএইচই জানিয়েছে, জুলাইয়ের ১৯ তারিখ থেকে ২ আগস্ট পর্যন্ত ডেল্টা সংক্রমিত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ১ হাজার ৪৬৭ জনের ৫৫ দশমিক ১ শতাংশ টিকা নেননি। হাসপাতালে ভর্তি হওয়াদের মধ্যে ৫১২ জন রয়েছেন, যাদের মধ্যে ৩৪ দশমিক ৯ শতাংশ রোগী করোনার দুই ডোজ টিকাই নিয়েছেন।

নতুন এ পরিসংখ্যান চমকে দিয়েছে সারা বিশ্বকে। কারণ, ধারণা করা হতো, টিকা নিলে করোনায় অসুস্থ হওয়ার ঝুঁকি কম থাকে। কিন্তু এ পরিসংখ্যান তো বলছে উল্টো কথা। মুলত ডেল্টা সব সমীকরণ বদলে দিচ্ছে।

গত ১৯ জুলাই যুক্তরাজ্য সরকার নিজ দেশে করোনার বিধিনিষেধ শিথিল করে। দেশটির সরকারি সূত্রে জানা যায়, দেশটির প্রাপ্তবয়স্ক নাগরিকদের প্রায় ৭৫ শতাংশ করোনার দুই ডোজ টিকা নিয়েছেন।

যুক্তরাজ্যে এস্ট্রোজেনেকা, মডার্না ও ফাইজার-বায়োএনটেকের করোনা টিকা দেয়া হয়েছে। পিএইচই বলছে, ‘যতো বেশি টিকাগ্রহীতা নাগরিকের সংখ্যা বাড়ছে, আমরা দেখতে পাচ্ছি ততো বেশি সংখ্যক টিকাগ্রহীতা হাসপাতালে ভর্তি হচ্ছেন।’

তবে এতে করোনার টিকা গ্রহণ করার ক্ষেত্রে নিরুৎসাহিত করা হচ্ছে না। সংশ্লিষ্টরা মনে করেন, ভ্যাকসিন বা টিকা গ্রহণই পারে করোনার আঘাত থেকে মানুষের প্রাণ রক্ষা করতে।

যুক্তরাজ্যের স্বাস্থ্য নিরাপত্তা বিভাগের প্রধান নির্বাহী জেনি হ্যারিস বলেন, হাসপাতালে আসা লোকজনের সংখ্যার বিচারে আবারও টিকা গ্রহণ কতোটা গুরুত্বপূর্ণ – সেটা প্রমাণিত হয়েছে। তিনি সবাইকে যত দ্রুত সম্ভব টিকার দুই ডোজ গ্রহণের আহ্বান জানান।

এক বিবৃতিতে হ্যারিস বলেন, ‘নিজের জীবন ও আমাদের প্রিয়জনদের ভয়ঙ্কর রোগ কোভিড-১৯ এর ঝুঁকি থেকে সুরক্ষা দিতে সবচেয়ে ভালো উপায় টিকা গ্রহণ।’

তিনি বলেন, ‘তথাপি, আমাদের অবশ্যই এটা মনে রাখতে হবে, টিকা সব ঝুঁকিকে একেবারে নিঃশেষ করে দেয় না; টিকা গ্রহণের পরও কোভিড-১৯ এ অসুস্থ হওয়া এবং অন্যদের সংক্রমিত করা সম্ভব।’

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ০৭ আগস্ট

Back to top button