জাতীয়

দুপুরে বিএসএমএমইউয়ের ৩৯৭ শয্যার ফিল্ড হাসপাতাল উদ্বোধন

ঢাকা, ০৭ আগস্ট – মহামারি করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের দ্রুত চিকিৎসাসেবা প্রদানের লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) আওতাধীন শেখ ফজিলাতুন্নেছা মুজিব অডিটরিয়ামে নির্মিত ৩৯৭ শয্যার ফিল্ড হাসপাতালের যাত্রা শুরু হচ্ছে। শনিবার (৭ আগস্ট) দুপুর ১২টায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক এই হাসপাতালের উদ্বোধন করবেন।

বিএসএমএমইউয়ের জনসংযোগ কর্মকর্তা প্রশান্ত কুমার মজুমদার জানান, আপাতত ৩৯৭ শয্যার ফিল্ড হাসপাতালের উদ্বোধন হলেও পরবর্তীতে পর্যায়ক্রমে ৬০০ এবং এক হাজার বেডে উন্নীত করা হবে। ৩৯৭টি বেডের মধ্যে ৮০টির মতো ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) ও হাইডিপেনডেন্সি ইউনিট (এইচডিইউ) সুবিধা রয়েছে বলে তিনি জানান।

দেশে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি ও মৃত্যু রোধে আক্রান্ত রোগীদের সুচিকিৎসা নিশ্চিত করতে সরকারি উদ্যোগে দ্রুততম সময়ে শেখ ফজিলাতুন্নেছা মুজিব অডিটরিয়ামে ফিল্ড হাসপাতালটি নির্মাণ করা হয়।

উল্লেখ্য, বর্তমানে সারাদেশের হাসপাতাল বিশেষ করে রাজধানীর করোনা ডেডিকেটেড হাসপাতালে প্রতিদিনই আক্রান্ত ও মুমূর্ষু রোগীর চাপ বেড়েই চলেছে। ঢাকার বাইরে থেকে অসংখ্য রোগী উন্নত চিকিৎসার আশায় রাজধানীর হাসপাতালে ছোটাছুটি করছেন। রাজধানীর সরকারি ও বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে সর্বমোট ৯০০ আইসিইউ বেডের মধ্যে মাত্র ৯২টি ফাঁকা রয়েছে। এ ছাড়া সাধারণ বেডেও রোগী ভর্তি দায় হয়ে পড়েছে।

স্বাস্থ্য ও রোগতত্ত্ব বিশেষজ্ঞরা বলছেন, করোনার সংক্রমণ ও মৃত্যু রোধে শতভাগ মানুষকে মাস্ক পরিধানসহ প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি আবশ্যিকভাবে মেনে চলতে হবে। এ ছাড়া টিকাপ্রাপ্তি সাপেক্ষে ৮০ শতাংশ জনগণকে টিকার আওতায় আনতে হবে।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০৭ আগস্ট ২০২১

Back to top button