ক্রিকেট

অভিনন্দন বাংলাদেশ, অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐতিহাসিক সিরিজ জয়ে

ঢাকা, ০৭ আগস্ট – মাহমুদউল্লাহর অনবদ্য ব্যাটের পর মোস্তাফিজের কাটার ও স্লো ডেলিভারিতে বিভ্রান্ত হয়ে ১০ রানে হেরে গেছে অস্ট্রেলিয়া।

মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশের ছোড়া ১২৭ রানের মামুলি টার্গেট তাড়ায় ৪ উইকেট হারিয়ে ১১৭ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। ১০ রানের জয়ে প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ হারের স্বাদ নিল বাংলাদেশ।

অনন্য এক ইতিহাস গড়ল টাইগারার। টাইগারদের এই ইতিহাস গড়ার দিনে বিশ্বমিডিয়ায় ভুয়সী প্রশংসা করে প্রতিবেদন প্রকাশ হয়েছে। বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। বিশ্বের বরেণ্য ক্রিকেটাররা নিজেরদের সোশ্যাল মিডিয়ায় টাইগারদের অভিনন্দন জানাচ্ছেন।

এবার তাদের দলে যোগ দিলেন ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব লেস্টার সিটির দুর্দান্ত মিডফিল্ডার হামজা চৌধুরী।

বাংলাদেশের জয়ের পর পরই শুক্রবার রাতে নিজের অফিসিয়াল পেজে একটি স্ট্যাটাস দিয়েছেন। বাংলাদেশ দলের ক্রিকেটারদের বিজয় উল্লাসের একটি ছবি পোস্ট করে ক্যাপশনে হামজা লিখেছেন, ‘অভিনন্দন বাংলাদেশ। অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐতিহাসিক সিরিজ জয়ে।’

এরপর বাংলাদেশের লাল-সুবজ পতাকা জুড়ে দেন ক্যাপশনে।

পোস্ট করার ২ ঘণ্টার মধ্যে দেড় হাজারের কাছাকাছি কমেন্ট জমা পড়েছে। যেখানে বাংলাদেশকে অভিনন্দন জানিয়ে এভাবে স্ট্যাটাস দেওয়ার জন্য অনেকেই এই ব্রিটিশ ফুটবলারকে ধন্যবাদ জানিয়েছেন।

হামজা ব্রিটিশ পেশাদার ফুটবলার হলেও বাংলাদেশের সঙ্গে তার আত্মা জুড়ে আছে। তার পুরো নাম – হামজা দেওয়ান চৌধুরী।

২৩ বছর বয়সি এ ফুটবল তারকার মা বাংলাদেশি। আর বাবা গ্রেনাডিয়ান। তার মায়ের বাড়ি সিলেটে। ১৯৯৭ সালের ১ অক্টোবর ইংল্যান্ডের লাউগবার্গে জন্ম হয় হামজার। এ ফুটবলার খেলেন ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব লেস্টার সিটিতে।

নিজে ফুটবলার হলেও ক্রিকেট এবং টেনিস খেলা দেখেন হামজা। ক্রিকেটকে অন্তর থেকে ভালোবাসেন। বেশ ভালো বোঝেনও। সময় পেলে বাংলাদেশের ক্রিকেট ম্যাচ দেখেন। সেই সুবাদে বিশ্বসেরা সাকিব আল হাসান, মুশফিকুর রহিম এবং তামিম ইকবালকেও চেনেন হামজা।

চলতি বছরের আগস্টে বাংলাদেশের এক গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে হামজা বলেছেন, ‘ক্রিকেট দেখি। সুযোগ পেলে টেনিসও। সাকিব আল হাসানকে সবাই পছন্দ করে। মুশফিকুর রহিম ও তামিম ইকবালও খুব ভালো খেলেন।’

সময় হয়ে উঠলে বাংলাদেশের হয়ে ফুটবল ম্যাচ খেলতে আগ্রহী হামজা। তিনি বলেছেন, ‘আমি জানি বাংলাদেশের মানুষ আমাকে অনেক ভালোবাসে। ইনশাল্লাহ সুযোগ পেলে খেলব।’

চলতি বছরেই অনুষ্ঠিত ইংলিশ এফ এ কাপের ফাইনালে চেলিসির বিপক্ষে শিরোপা জয়ী ম্যাচে ফিলিস্তিনের পতাকা তুলে আলোচনার কেন্দ্রবিন্দুতে এসেছিলেন হামজা।

সূত্র : যুগান্তর
এন এইচ, ০৭ আগস্ট

Back to top button