দক্ষিণ এশিয়া

প্রাদেশিক রাজধানী দখল নিল তালেবান

কাবুল, ০৬ আগস্ট – আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহার শুরুর পর প্রথমবারের মতো কোনো প্রাদেশিক রাজধানী দখলে নিয়েছে তালেবান। আফগান সরকারের সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে শুক্রবার বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

স্থানীয় সময় শুক্রবার বিকেলে আফগানিস্তানের নিমরোজ প্রদেশের রাজধানী জারঞ্জ তালেবান দখলে নেয় বলে আফগান সরকারের অন্তত দুইটি পৃথক সূত্র নিশ্চিত করেছে।

ইরান সীমান্তের কাছে অবস্থিত জারঞ্জ আফগানিস্তানের একটি গুরুত্বপূর্ণ বাণিজ্য কেন্দ্র। আশেপাশের জেলাগুলো দখল করার পর তালেবান জারঞ্জ দখলের জন্য অব্যাহত চেষ্টা চালিয়ে যাচ্ছিল বলে বিবিসি ওই প্রতিবেদনে জানিয়েছে।

নিমরোজের নাম প্রকাশে অনিচ্ছুক পুলিশের এক মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, সরকারের পক্ষ থেকে সহযোগিতার অভাবেই জারঞ্জ তালেবানের দখলে চলে গেছে।

জাতীয় নিরাপত্তা অধিদপ্তরের কার্যালয় ঘিরে এখনও লড়াই চলছে বলে সরকারের একটি সূত্র বিবিসিকে জানিয়েছে।

তালেবান জারঞ্জের বিমানবন্দরও দখলে নিয়েছে বলে সেখানে দায়িত্বরত সাংবাদিকরা জানিয়েছেন। এটা সরকারি বাহিনীর জন্য বড় ধরনের আঘাত বলে মনে করা হচ্ছে।

সরকারি ভবন থেকে বেসামরিক মানুষজন জিনিসপত্র লুট করছে এমন ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা হয়েছে।

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরুর পর তালেবান দ্রুতগতিতে দেশটির বিভিন্ন এলাকা দখলে নিচ্ছে। দেশটির গ্রামাঞ্চলের অধিকাংশ জায়গা নিজেদের দখলে নেওয়ার পর এখন তারা প্রধান শহরগুলোকে লক্ষ্য করে এগুচ্ছে।

লস্কর গাহের রাজধানী হেরাতসহ অন্যান্য প্রাদেশিক রাজধানীগুলোও যেকোনো সময় পতন হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। জারঞ্জ দখলে নেওয়ার পর তালেবানের মনোবল আরও বেড়ে যাবে বলে ধারণা করা হচ্ছে। দেশটির ৪১৯টি জেলার মধ্যে ২২৩টিই তালেবানের দখলে বলে জানা গেছে।

সূত্র: যুগান্তর
এম ইউ/০৬ আগস্ট ২০২১

Back to top button