ফুটবল

যে নিয়মের বেড়াজালে মেসি-বার্সেলোনা

লিওনেল মেসি ও বার্সেলোনার দীর্ঘদিনের সম্পর্ক ছিন্ন হতে চলেছে। আর্জেন্টাইন তারকা ও বার্সেলোনা দুই পক্ষই নতুন চুক্তিতে একমত হয়েছিল। তবে লা লিগার বেতন কাঠামো মেসির সঙ্গে নতুন চুক্তিতে বাধা হয়ে দাঁড়িয়ে।

গত গ্রীষ্মেই মেসির সঙ্গে বার্সার চুক্তি শেষ হয়েছিল। নতুন মৌসুম শুরুর আগেই মেসির সঙ্গে বার্সার চুক্তি হওয়ার কথা ছিল। গত মঙ্গলবার মেসির সঙ্গে বার্সার বৈঠক হয়। সেখানে নতুন চুক্তিতে মেসি সই করতেও রাজি ছিলেন। তবে লা লিগার নিয়ম অনুযায়ী, সেই চুক্তি অবৈধ হওয়ার সম্ভাবনা রয়েছে।

বার্সেলোনা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, দুই পক্ষ চুক্তিতে একমত হলেও লা লিগার বেতন নিয়ম বাধা হয়ে দাঁড়িয়েছে। সেই কারণেই মেসি বার্সা ছাড়তে বাধ্য হচ্ছেন।

গোল ডটকমের খবরে বলা হয়েছে, নতুন পাঁচ বছরের চুক্তি অনুযায়ী, আগের বেতন থেকে সপ্তাহে অর্ধেক কম বেতন পেতেন মেসি। বেতন কমিয়েই মেসি বার্সায় থাকতে চেয়েছিলেন। তবে লা লিগার নতুন বেতন কাঠামো মেসিকে সই করাতে হলে বার্সেলোনাকে অন্যান্য খাতে ব্যাপক অর্থ কমাতে হতো। যা শেষ পর্যন্ত সম্ভব হয়নি।

শোনা যাচ্ছে, আর্জেন্টাইন তারকাকে ছাড়ার ঘোষণা করে দেওয়া আসলে লা লিগা সভাপতির ওপর চাপ তৈরির চেষ্টা। লা লিগা যাতে নিয়ম বদলাতে বাধ্য হয়, সে জন্য পুরো ঘটনার দায় চাপিয়ে দেওয়া হচ্ছে লা লিগার নিয়মের ওপর। চাপ বাড়লে মেসিকে ধরে রাখতে লা লিগা কর্তৃপক্ষ নিয়ম বদলাতে বাধ্য হয় কিনা, সেটাই দেখার।

নিয়ম পরিবর্তন না হলেও মেসিকে পাওয়ার ব্যাপারে চেষ্টা করছে ম্যানচেস্টার সিটি ও পিএসজি। কোচ গার্দিওলা মেসিকে ম্যান সিটিতে নিতে চাইতে পারেন। আবার মেসি নিজের শৈশবের ক্লাব ওল্ড বয়েজে ফিরে যেতে পারেন।

এদিকে মেসির জন্য শর্ত শিথিল করা হবে না বলে জানিয়েছেন লা লিগার সভাপতি হাভিয়ের তেবাস বলেন, ‘বার্সা এই মুহূর্তে বেতনের সীমা বেশি খরচ করছে। কিন্তু মেসির জন্য কোনো বিশেষ নিয়ম করা হবে না। আশা করি তারা এই বেতনের সীমার মধ্যেই মেসির বেতনকে অন্তুর্ভুক্ত করতে পারবে, কিন্তু সেটি করার জন্য তাদের অন্য কোনো খেলোয়াড়কে বেতনের বিল থেকে বের করতে হবে।’

সূত্র : এনটিভি
এম এউ, ০৬ আগস্ট

Back to top button