জাতীয়

দেশে করোনার নমুনা পরীক্ষা ৮০ লাখ ছাড়াল

ঢাকা, ০৬ আগস্ট – দেশে করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্তে নমুনা পরীক্ষার সংখ্যা ৮০ লাখ ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশের সরকারি ও বেসরকারি ৭০৭টি ল্যাবরেটরিতে মোট ৪৮ হাজার ১৫টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়ায় ৮০ লাখ ৪৩ হাজার ৯৬৩টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৫৯ লাখ ৩২ হাজার ৩২২টি ও বেসরকারি ব্যবস্থাপনায় ২১ লাখ ১১ হাজার ৩৭১টি নমুনা পরীক্ষা করা হয়।

শুক্রবার (৬ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

দেশে গত বছর অর্থাৎ ২০২০ সালের ৮ মার্চ প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত ও ১৮ মার্চ প্রথম রোগীর মৃত্যু হয়। শুরুর দিকে স্বাস্থ্য অধিদফতরের আইইডিসিআরের একটি মাত্র আরটি-পিসিআর ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষা হলেও বর্তমানে সরকারি ও বেসরকারি মিলিয়ে সারাদেশে ১৩৭টি আরটি-পিসিআর ল্যাব, ৫৩টি জিন এক্সপার্ট ল্যাব এবং ৫২১টি র‌্যাপিড এন্টিজেন ল্যাবের মাধ্যমে নমুনা পরীক্ষা হচ্ছে।

এদিকে, দেশে করোনায় গত ২৪ ঘণ্টায় সারাদেশে আরও ২৪৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২২ হাজার ১৫০ জনে।

এছাড়া একই সময়ে নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছেন আরও ১২ হাজার ৬০৬ জন। এ নিয়ে দেশে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৩ লাখ ৩৫ হাজার ২৬০ জনে।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ২৬ দশমিক ২৫ শতাংশ। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৬ দশমিক ৬০ শতাংশ।

বিভাগভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ঢাকায় ৬৯, চট্টগ্রামে ৭৫, রাজশাহীতে ১৬, খুলনায় ৩৬, বরিশালে ২০, সিলেটে ১৬, রংপুরে ৮ এবং ময়মনসিংহে ৮ জন মারা গেছেন।

মৃত ২৪৮ জনের মধ্যে পুরুষ ১৩৮ এবং নারী ১১০ জন। এদের মধ্যে ৬ জন বাসায় মারা গেছেন। বাকিরা হাসপাতালে মারা গেছেন। এ পর্যন্ত ভাইরাসটিতে মোট মারা যাওয়াদের মধ্যে পুরুষ ১৪ হাজার ৮২২ এবং নারী ৭ হাজার ৩২৮ জন।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ১২৮ জনের বয়স ৬০ বছরের বেশি। এছাড়া ৫১ থেকে ৬০ বছরের ৬২, ৪১ থেকে ৫০ বছরের ৩২, ৩১ থেকে ৪০ বছরের ১৯ এবং ২১ থেকে ৩০ বছরের ৭ জন মারা গেছেন।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০৬ আগস্ট ২০২১

Back to top button