দক্ষিণ এশিয়া

মসজিদে আফগান সরকারের মিডিয়া প্রধানকে গুলি করে হত্যা করল তালেবান

কাবুল, ০৬ আগস্ট – আফগান সরকারের গণমাধ্যম বিভাগের প্রধানকে গুলি করে হত্যা করেছে তালেবানরা। শুক্রবার রাজধানী কাবুলে একটি মসজিদের কাছে দাওয়া খান মিনাপলকে তারা গুলি করে। আফগান সরকারের কর্মকর্তাদের বরাত দিয়ে এনডিটিভি এ খবর জানিয়েছে।

গত সপ্তাহে সরকারি কর্মকর্তাদের টার্গেট করে হত্যার হুমকি দিয়েছিল তালেবান। যুক্তরাষ্ট্র ও আফগান বাহিনীর বিমান হামলার জেরে এ হুঁশিয়ারি দিয়েছিল তারা। সম্প্রতি তালেবানরা কাবুলে আফগান স্বরাষ্ট্রমন্ত্রীর বাড়িতেও হামলা চালায়।

গণমাধ্যম বিভাগের প্রধান দাওয়া খান মিনাপলের হত্যাকাণ্ড প্রসঙ্গে আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মিরওয়াইস স্টানেকজাই বলেন, ‘দুর্ভাগ্যবশত, বর্বর সন্ত্রাসীরা আবারও একটি কাপুরুষোচিত কাজ করেছে; একজন দেশপ্রেমিককে হত্যা করেছে।’

এ হত্যার দায় স্বীকার করেছে তালেবান। সশস্ত্র গোষ্ঠিটির মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ গণমাধ্যমকে বলেন, ‘মুজাহিদিনদের করা একটি বিশেষ হামলায় তিনি (দাওয়া খান মিনাপল) নিহত হয়েছেন।’

গত মে মাস থেকে আফগানিস্তানে সহিংসতা বেড়েছে। যুক্তরাষ্ট্র তাদের সেনা সদস্যদের আফগানিস্তান থেকে সরিয়ে নেয়ার প্রেক্ষাপটে দেশটির বিভিন্ন এলাকা নতুন করে দখলে নিচ্ছে তালেবানরা। চলতি মাসের শেষদিকে আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহার করে নেয়ার কথা রয়েছে।

তালেবান ইতোমধ্যেই আফগানিস্তানের সিংহভাগ এলাকা নিজেদের দখলে নিয়েছে। দেশটির অনেক জেলা শহর তাদের দখলে।

গত কয়েক দিন ধরে হেরাত, কান্দাহার ও লস্কর গহ-এর মতো প্রাদেশিক রাজধানী শহর দখলে নিয়ে সরকারি বাহিনীর সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছে তারা। এতে বহু বেসামরিক মানুষ হতাহত হচ্ছেন। এ নিয়ে উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/০৬ আগস্ট ২০২১

Back to top button