বিজ্ঞান ও প্রযুক্তি

যে কারণে ৮০ কর্মীকে বরখাস্ত করেছে গুগল

গত দুই বছরে ৮০ কর্মীকে বরখাস্ত করেছে গুগল। প্রতিষ্ঠানের তথ্য ও টুলস অপব্যবহারের কারণে তাদের বরখাস্ত করা হয়েছে। শাস্তি পাওয়া কর্মীদের কয়েকজন অন্য কর্মীদের ওপর নজরদারি করার জন্য গুগলের টুলস ব্যবহার করেছিলেন।

প্রযুক্তিবিষয়ক সাইট মাদারবোর্ডের বরাত দিয়ে এক প্রতিবেদনে জানা যায়, ২০২০ সালে ৩৬ কর্মীকে বরখাস্ত করে গুগল৷ অত্যন্ত গুরুত্বপূর্ণ তথ্য যথাযথভাবে ব্যবহার না করায় তাদের বরখাস্ত করা হয়।

এর আগে ২০১৯ সালে নিরাপত্তা সংক্রান্ত জটিলতায় ২৬ জনকে চাকরিচ্যুত করে গুগল। একই কারণে আরও ১৮ জনকে চাকরিচ্যুত করে প্রতিষ্ঠানটি। গুগলের ১০ শতাংশ কর্মীর বিরুদ্ধে সিস্টেম অপব্যবহারের অভিযোগ রয়েছে। এসব অভিযোগের মধ্যে আছে- অন্য কর্মী বা ব্যবহারকারীদের তথ্যে প্রবেশ, অন্যদের তথ্য মুছে ফেলা বা পরিবর্তন করা ইত্যাদি।

কর্মীদের সাধারণত তাৎক্ষণিকভাবে চাকরিচ্যুত করে না গুগল। শুরুতে অভিযুক্তদের বিরুদ্ধে বিভিন্ন ধরনের ব্যবস্থা নেওয়া হয়। এর মধ্যে আছে- সতর্ক করা, প্রশিক্ষণ দেওয়া, গাইড করা ইত্যাদি।

এ বিষয়ে গুগলের এক মুখপাত্র বিবৃতিতে জানান, বেশিরভাগ ক্ষেত্রে ব্যবহারকারীদের তথ্যে অযাচিত হস্তক্ষেপের অভিযোগ আসে। তথ্য অপব্যবহারের অভিযোগও অনেক ক্ষেত্রে পাওয়া যায়। তবে ব্যবহারকারীদের সুরক্ষায় দৃঢ়ভাবে সব কাজ করা হয় বলে জানান তিনি।

এম এউ, ০৬ আগস্ট

Back to top button