ফুটবল

বার্সায় মেসির যত অর্জন

বার্সেলোনার হয়ে ক্যারিয়ারের ইতি টানলেন লিওনেল মেসি। গত কয়েকমাস ধরে মেসি বার্সা ছাড়ার গুঞ্জণ থাকলেও অবশেষে ক্লাব কর্তৃপক্ষ বিষয়টির সতত্য নিশ্চিত করেছে। লা লিগার নিয়ম-কানুনের জটিলতায় মেসির সঙ্গে নতুন করে চুক্তি করতে পারেনি কাতালানরা। যার কারণেই গত জুনে ফ্রি এজেন্ট হওয়া মেসি এখন আর বার্সেলোনার কেউ নন।

অথচ মেসির সঙ্গের বার্সেলোনার সম্পর্কটা এমন যে সকলের বিশ্বাস ছিল মেসি ন্যু ক্যাম্প ছাড়ছেন না। গত আগস্টে ক্লাবের বেশ কয়েকটি সিদ্ধান্তে অসন্তোষ থাকায় সরাসরি ক্লাব ছাড়ার কথা বলেছিলেন মেসি। তখনই অন্য কোনো ক্লাবে পাড়িও জমাতেন তিনি। কিন্তু চুক্তির একটি ধারার জটিলতায় তা আর হয়নি। এরপর অবশ্য ক্লাবের সভাপতি বদলেছে, হুয়ান লাপোর্তো সভাপতি হয়েছে। মেসিও আবার স্পেনে থাকার সিদ্ধান্ত নিয়েছিলেন।

মেসির সঙ্গে বার্সেলোনার ভালোই যাচ্ছিল। গত মৌসুমি লা লিগাসহ অনেকগুলো শিরোপা হাতছাড়া হলেও কোপা দেল রে’র শিরোপা ঠিকই ঘরে তোলে বার্সেলোনা। এরপর জুনের দিকে মেসির চুক্তির মেয়াদ শেষ হওয়ার পরও চুক্তি নবায়ন হয়নি। তাতে আবারও সন্দেহ জাগে সবার মনে। কেননা বিশ বছরের ক্লাব ক্যারিয়ারে প্রথমবার ফ্রি এজেন্ট হয়ে যান মেসি। এর মাঝে দেশের হয়ে কোপা আমেরিকা খেলতে যাওয়ায় সময় দীর্ঘায়িত হতে থাকে।

১৩ বছর বয়সে সামান্য একটা টিস্যু পেপারে স্বাক্ষর করে যেই ক্লাবে যোগ দিয়েছিলেন মেসি। সেই ক্লাবে তিনি ফ্রি এজেন্ট হয়ে থাকবেন এটা অনেকেই হয়তো কল্পনাও করতে পারেননি। কিন্তু ঠিক তাই হলো। জুনে চুক্তি শেষ হওয়ার পর কয়েক সপ্তাহ কেটে গেছে, তবু নতুন চুক্তির দেখা মেলেনি। অবশেষে গতকাল বৃহস্পতিবার চুক্তি নবায়নের সম্ভাবনা দেখা দিলেও হয়েছে তার উল্টো। ক্লাবের সঙ্গে সম্পর্ক দীর্ঘায়িতের বদলে ক্লাবকে ছেড়ে যাচ্ছেন তিনি।

বার্সেলোনার জার্সিতে মেসির সমৃদ্ধ ক্যারিয়ার…

২০০০ সালে বার্সেলোনায় যোগদানের পর ২০০২ বার্সা যুবদলের হয়ে ক্যারিয়ার শুরু করেন মেসি। পরের বছরই যোগ দেন বার্সেলোনার অনূর্ধ্ব-১৬ দলে। বার্সার সি, বি, এ দল শেষ করে ২০০৫ সালে মূল দলে ঠাঁই মিলে আর্জেন্টাইন এই তারকা ফরোয়ার্ডের। এরপর সময়ের পালা বদলে মেসি হয়ে উঠেন ক্লাব বার্সেলোনার প্রাণ ভোমরা। একই সঙ্গে বিশ্ব সেরা ফুটবলারদের একজন। অনেকের মতে তিনি মানুষ নন, এলিয়েনও বটে।

ক্লাব ক্যারিয়ারে কাতালনদের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৭৭৮ ম্যাচ খেলেন তিনি। গোল করেন ৬৭২। তার মধ্যে সবচেয়ে বেশি ম্যাচ খেলা ও গোল করার রেকর্ড লা লিগায়। মেসি বার্সার জার্সি গায়ে লা লিগায় ৫২০ ম্যাচে অংশ নিয়ে গোল করেছেন ৪৭৪টি, যা লিগের ইতিহাসে সর্বকালের সেরা। এই সময়ে তিনি ১০ মৌসুমে লিগ শিরোপা জেতেন। মেসি বার্সার হয়ে ৬৩ হাজার ৫০৬ মিনিট মাঠে রাজত্ব করেন। তার মধ্যে ৪২ হাজার ১৪২ মিনিট সময় তিনি লা লিগায় খেলেন।

এ ছাড়াও স্পেনের বিভিন্ন ঘরোয়া আসরে আরও ১৪টি শিরোপা জেতেন তিনি। তার মধ্যে স্প্যানিশ সুপারকাপে ৮টি এবং কোপা দেল রে’তে ৬টি শিরোপা জেতেন। ইউরোপের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে চারবার চ্যাম্পিয়ন্স লিগ জিতেন তিনি। একই সঙ্গে ফিফা ক্লাব ওয়ার্ল্ডকাপে তিনবার ও উয়েফা সুপারকাপে তিনবার শিরোপা জেতেন ছয়বারের ব্যালন ডি’অর জয়ী এই ফুটবলার।

সমৃদ্ধ এই ক্যারিয়ারে মেসি ফিফা প্লেয়ার অফ দ্য ইয়ার, ফিফা দ্য বেস্ট পুরস্কার, ফিফা ক্লাব ওয়ার্ল্ডকাপ গোল্ডেন বলসহ অসংখ্য পুরস্কার জিতেছেন। ক্লাবের হয়ে গত ২০ বছরে অনেকগুলো অর্জন রয়েছে তার। বলা যায় বার্সেলোনার ইতিহাসে সেরা ফুটবলার লিওনেল মেসি।

সূত্র : আমাদের সময়
এন এইচ, ০৬ আগস্ট

Back to top button