চট্টগ্রাম

চট্টগ্রামে ২ লাখ ৬৬ হাজার টিকা পৌঁছেছে

চট্টগ্রাম, ০৬ আগস্ট – চট্টগ্রামে এসেছে আরও ২ লাখ ৬৬ হাজার ৪০০ ডোজ করোনা ভ্যাকসিন। তারমধ্যে আস্ট্রাজেনেকার ১ লাখ ৮ হাজার, সিনোফার্মের ১ লাখ ২০ হাজার ও মডার্নার ৩৮ হাজার ৪০০ ডোজ ভ্যাকসিন।

শুক্রবার সকাল ৭টায় টিকা বহনকারী বিশেষ গাড়ি সিভিল সার্জন কার্যালয়ে এসে পৌঁছে। চট্টগ্রামে করোনার টিকা ব্যবস্থাপনা কমিটির সদস্যরা আনুষ্ঠানিকভাবে এ টিকার চালান গ্রহণ করেন।

জানা যায়, তিন ধরনের ভ্যাকসিন পাঠানো হয় এবার। যাতে দ্বিতীয় ডোজের জন্য ব্যবহৃত এস্টাজেনেকা ও নগরের ওয়ার্ডে গণটিকা প্রদানে মডার্না আর উপজেলার ইউনিয়ন পর্যায়ের জন্য সিনোফার্মের পাঠানো হয়।

যা বৃহস্পতিবার মধ্যরাতে গাজীপুরের সেন্ট্রাল ওয়্যারহাউজ থেকে রওনা দিয়ে বেক্সিমকো ফার্মাসিটিক্যাল লিমিটেডের নিজস্ব পরিবহন ব্যবস্থায় চট্টগ্রাম জেলা ইপিআই স্টোরে পৌঁছায় শুক্রবার সকালে।

জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, এসব টিকা সিভিল সার্জন কার্যালয়ের সেন্ট্রাল কোল্ড স্টোরে সংরক্ষণ করা হবে। যা পরবর্তীতে টিকাকেন্দ্রে চাহিদা অনুযায়ী পৌঁছানো হবে।

আশা করছি, আগামী রোববার থেকে দ্বিতীয় ডোজের টিকা কার্যক্রম শুরু করা হবে। কার্যক্রম শুরু হলে চট্টগ্রামের সেন্ট্রাল কোল্ড স্টোর থেকে টিকাকেন্দ্রে চাহিদা অনুযায়ী টিকা পৌঁছানো হবে।

জেলা সিভিল সার্জন কার্যালয়ের তথ্য মতে, চট্টগ্রামে মোট ৪ লাখ ৫৩ হাজার ৭৬০ জন অ্যাস্ট্রেজেনেকা ও অক্সফোর্ডের টিকার প্রথম ডোজ নেন।

সে হিসেবে প্রথম ডোজ নেওয়া আরও ১ লাখ ৫ হাজার ৪২৫ জন টিকা গ্রহীতা তাদের দ্বিতীয় ডোজের অপেক্ষায় আছেন। প্রথম ডোজ গ্রহণের পর ইতোমধ্যে অনেকের চার মাস পার হয়েছে। তবে অবশেষে তাদের অপেক্ষার প্রহর শেষ হচ্ছে।

এর আগে গত ২৮ জুলাই ১ লাখ ৮৫ হাজার ডোজ করোনা ভ্যাকসিন আসে চট্টগ্রামে। তার মধ্যে ১ লাখ ৬ হাজার ৮শ ডোজ যুক্তরাষ্ট্রের তৈরি মডার্না এবং ৭৮ হাজার ৪শ ডোজ চীনের তৈরি সিনোফার্মের টিকা।

গত ১১ জুলাই চীন ও যুক্তরাষ্ট্রের তৈরি সিনোফার্ম এবং মডার্নার ১ লাখ ৮৪ হাজার ডোজ টিকা চট্টগ্রামে আসে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ০৬ আগস্ট

Back to top button