সাজ-সজ্জা

ঘরোয়া কিছু উপাদানে দূর করুন রান্নাঘরের বিশ্রী দুর্গন্ধ

সবচেয়ে কাজের এবং ব্যবহৃত স্থানটি হলো রান্নাঘরে। অথচ এই রান্নাঘরটি সবচেয়ে বেশি নোংরা হয়। মাছ, মাংস, তরকারি ইত্যাদি কাটাকুটি করা হয় আবার রান্না করার কারণে রান্নাঘরে একধরনের বিশ্রী গন্ধ সৃষ্টি হয়। যা অনেক সময় শোবার ঘরে ভিতরে চলে আসে। শুধু ডিটারজেন্ট দিয়ে এই দুর্গন্ধ দূর করা যায় না। তবে এরজন্য খুব বেশি কিছুর প্রয়োজন নেই। বেকিং সোডা এবং লেবুর রস দিয়ে দূর করে দিতে পারেন রান্নাঘরের এই দুর্গন্ধ।

১। বেকিং সোডা
যেকোন গন্ধ দূর করার ক্ষেত্রে বেকিং সোডা অনেক বেশি কার্যকরী।  প্রথমে রান্নাঘর ভালো করে ঝাড়ু দিয়ে নিন। তারপর পানির সাথে কিছু বেকিং সোডা মিশিয়ে নিন। বেকিং সোডার মিশ্রণটি দিয়ে রান্নাঘর মুছে ফেলুন। রান্নাঘরের দুর্গন্ধ একদম গায়েব হয়ে গেছে।

২। লেবুর রস
রসূন, মাছ, মাংসের গন্ধ দূর করতে লেবুর রস অনেক বেশি কার্যকরী। এটি সহজলভ্যও বটে। রান্নাঘর মোছার সময় পানিতে কয়েক চামচ লেবুর রস দিয়ে দিন। এবার এই পানি দিয়ে রান্নাঘরটি মুছে ফেলুন। লেবুর রস হাত থেকে মাছ মাংসের গন্ধও দূর করতে পারে। মাছ বা মাংস কাটার পর এক টুকরো লেবু নিয়ে হাতে ঘষুন তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন গন্ধ দূর হয়ে গেছে।

৩। ভিনেগার
রান্নাঘরের দুর্গন্ধ দূর করতে লেবুর রসের মতো ভিনেগারও বেশ কার্যকর। এক কাপ ভিনেগার রান্নাঘরে এক কোনায় রেখে দিন।  ভিনেগার রান্নাঘরের দুর্গন্ধ শুষে রান্নাঘর গন্ধমুক্ত করবে। যে কাপে ভিনেগার রাখবেন সেটিতে ঢাকনা দিবেন না।

এম ইউ

Back to top button