ব্যক্তিত্ব

যেভাবে বাড়াবেন আত্মবিশ্বাস

আপনি নিজেকে ভালোবাসেন তো? নাকি নিজের আশেপাশের প্রিয় মানুষগুলোকে ভালোবাসতে গিয়ে নিজেকে ভালোবাসার কথা আর মনে নেই আপনার? সুখে থাকার জন্য, আত্মবিশ্বাসী হয়ে ওঠার জন্য সবচেয়ে জরুরী বিষয় হলো নিজেকে ভালোবাসা। নিজের প্রতি ভালোবাসা বাড়লে আত্মবিশ্বাস, মনোবল এবং মানসিক শান্তি বৃদ্ধি পায়। ফলে জীবনটাকে অনেক বেশি সহজ ও সুন্দর মনে হয়।

অনেক সময় অনেক ছোট কোনো ভুলের জন্যও মানুষ নিজের উপর থেকে ভালোবাসা হারিয়ে ফেলে। আবার অন্যের কোনও বিপদের জন্য নিজেকে দোষারোপ করে পুরো জীবন পার করে দেয় কেউ কেউ। নিজের প্রতি ভালোবাসার সামান্য ঘাটতি হলেও জীবনের প্রতি বিতৃষ্ণা এসে পড়ে। আর তাই নিজের প্রতি ভালোবাসা বাড়িয়ে তোলা জরুরী। আসুন জেনে নেয়া যাক নিজের প্রতি ভালোবাসা ও আত্মবিশ্বাস বাড়ানোর ৬টি উপায় সম্পর্কে।

নিজেকে ক্ষমা করে দিন
মানুষের জীবনে ছোটখাটো ভুল হতেই পারে। কিন্তু এই ছোট খাটো ভুল এর কারণে সব সময় নিজেকে দোষারোপ করা থেকে বিরত থাকুন। কারণ মানুষ মাত্রই ভুল হয়। আর এই ভুল যে কারোই হতে পারে। তাই নিজের ভুলের জন্য সারাক্ষণ নিজেকে দোষারোপ না কওরে ক্ষমা করে দিন নিজেকে।

নিজেকে বলুন ‘আমি তোমাকে ভালোবাসি’
নাহ প্রিয়তম কিংবা প্রিয়তমাকে নয়, এবার নিজেকেই বলুন ‘আমি তোমাকে ভালোবাসি’! প্রতিদিন আয়নার সামনে দাঁড়িয়ে নিজের প্রেমে পড়ুন। নিজের প্রতি ভালোবাসা প্রকাশ করুন প্রতিদিন। তাহলে আত্মবিশ্বাস বাড়ে এবং নিজের প্রতি ভালোবাসা বৃদ্ধি পায়।

নিজেকে অগ্রাধিকার দিন
সব কাজেই নিজেকে অগ্রাধিকার দিন। কী করলে নিজের ক্ষতি হতে পারে কিংবা কী করলে নিজের ভালো হবে চিন্তা করুন। অন্যের ফাঁদে পা দিয়ে কখনোই নিজের ক্ষতি করবেন না। নিজের ইচ্ছা, অনিচ্ছা ও মতামতকে অগ্রাধিকার দেয়ার চেষ্টা করুন সবসময়।

নিজের পছন্দের কাজ করুন প্রতিদিন
প্রতিদিন একটি করে হলেও নিজের পছন্দের কাজ করুন। আপনার শখ যদি রান্না হয় তাহলে প্রতিদিন খুব সহজ কিছু হলেও রাঁধতে পারেন। ছবি আঁকার শখ থাকলে রঙ তুলি নিয়ে বসে পড়ুন যখন তখন। প্রতিদিন নিজের পছন্দের কাজ করলে মন ভালো থাকে এবং নিজের প্রতি ভালোবাসা বাড়ে।

নেতিবাচক প্রভাবমুক্ত থাকুন
কিছু মানুষ আছে যারা অন্যের দোষ নিয়ে খোঁচা দিতে ভালোবাসে। আপনার পাশে পাশের মানুষ যারা অহেতুক সারাক্ষণ আপনার দোষ ধরে এবং আপনাকে ছোট করে তাদেরকে এড়িয়ে চলুন। এধরণের মানুষ নিজের প্রতি ভালোবাসা কমিয়ে দিতে ভূমিকা রাখে।

নিজের ইতিবাচক গুন গুলো খুঁজে নিন
সব সময় নিজের ভালো দিক গুলো খুঁজে বের করুন। নিজের এই সমস্যা, ওই সমস্যা চিন্তা করা বাদ দিন। ভেবে দেখুন আপনার কী কী ইতিবাচক গুন আছে যা মানুষের কাছে প্রশংসিত। প্রতিনিয়ত নিজের ইতিবাচক গুন গুলো খুঁজলে নিজের প্রতি ভালো ভালোবাসা বৃদ্ধি পায়।

এম ইউ

Back to top button