জাতীয়

রবীন্দ্রনাথ ছিলেন সামাজিক সম্প্রীতির অক্লান্ত ভাষ্যকার : ফখরুল

ঢাকা, ০৫ আগস্ট – কবি রবীন্দ্রনাথ ঠাকুর সমাজ, রাজনীতি ও সামাজিক সম্প্রীতির অক্লান্ত ভাষ্যকার বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আগামী ৬ আগস্ট (শুক্রবার) কবি রবীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যুবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবারে গণমাধ্যমে পাঠানো এক বাণীতে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যুবার্ষিকীতে আমি তার উজ্জল স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানাই। স্মরণ করি বাংলা সাহিত্যকে বিশ্ব সাহিত্যের মর্যাদায় উন্নীত করতে তার অসামান্য অবদানের কথা। কবি রবীন্দ্রনাথ ঠাকুর আমাদের বাংলা সাহিত্যের শ্রেষ্ঠ লেখক ও বিশ্বের শ্রেষ্ঠ মনীষীদের একজন। তিনি একাধারে কবি, ঔপন্যাসিক, ছোট গল্পকার, নাট্যকার, প্রাবন্ধিক, ভাষাবিজ্ঞানী, দার্শনিক, সংগীত রচয়িতা ও সুরকার।

‘কবি রবীন্দ্রনাথ শুধু কবিই ছিলেন না, ছিলেন-সমাজ, রাজনীতি ও সামাজিক সম্প্রীতির অক্লান্ত ভাষ্যকার, যা তিনি সাহিত্য ও কর্ম জীবনের শুরু থেকে আমৃত্যু করে গেছেন। তার রচনায় সমাজ চেতনা ও মানব প্রেমের শ্বাশত বাণী বিধৃত হয়েছে।’

মির্জা ফখরুল বলেন, শান্তি ও মানবতার কবি রবীন্দ্রনাথ ঠাকুরের রচনা মানুষকে চিরকাল মানবপ্রেম ও দেশপ্রেমে উদ্বুদ্ধ করবে বলে আমার বিশ্বাস। আমি কবি রবীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যু বার্ষিকীতে তার আত্মার শান্তি কামনা করছি।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ০৫ আগস্ট

Back to top button