রূপচর্চা

সঠিক পোশাকে পেটের মেদ আড়াল করার ১ ডজন টিপস

রীরের যে অংশটির মেদ সবচেয়ে আগে চোখে পড়ে তা হলো পেট। ওজন বাড়তে শুরু করলে প্রথমেই বেড়ে যায় পেটের আকার। এই বাড়তি পেটে ঝক্কিও কম নয়! কাজ করতে অসুবিধে, পোশাক পরলে ভালো দেখায় না – আরো কত কী!

শরীরের যে অংশটির মেদ সবচেয়ে আগে চোখে পড়ে তা হলো পেট। ওজন বাড়তে শুরু করলে প্রথমেই বেড়ে যায় পেটের আকার। এই বাড়তি পেটে ঝক্কিও কম নয়! কাজ করতে অসুবিধে, পোশাক পরলে ভালো দেখায় না – আরো কত কী! দৈনন্দিন জীবনের ব্যস্ততায় অনেকের পক্ষেই ব্যায়াম করে পেটের অতিরিক্ত মেদ কমানো সম্ভব নয়। আবার অনেকের পক্ষে সম্ভব হয় না সুষ্ঠু খাদ্যাভ্যাস গড়ে তোলার। ফলে এই বাড়তি পেট হয়ে দাঁড়ায় মহা সমস্যা! অথচ পোশাকের ব্যাপারে একটুখানি কৌশলী হলেই চোখের আড়াল করে রাখা সম্ভব পেটের বাড়তি মেদ। কী করে? জেনে নিন সহজ কিছু কৌশল।

মেয়েদের ক্ষেত্রে :
-মিডি বা ফ্রক ধরনের পোশাক পরুন। এতে পোশাকের কুচির কারণে ঢেকে যাবে আপনার পেটের বাড়তি মেদ। আর এতে শরীরের বেশির ভাগ ফোলা অংশ ঢেকে যায় বলে দেখতেও কম মোটা লাগে।

আরও পড়ুন ::

-শাড়ি নাভির নিচে বা ওপরে না পরে নাভি বরাবর পরুন। শাড়ি নিচু করে পরলে মেদওয়ালা পেট সহজেই বোঝা যায়। একই ব্যাপার ঘটে শাড়ি ওপরে পরলেও। নাভি বরাবর শাড়ি পরলে পেট অনেকটাই ঢাকা পড়ে যায়। শাড়ির আঁচল ভাঁজ করে না নিয়ে বরং ফেলে নিন। এতেও পেটের বাড়তি মেদ ঢাকা পড়ে যাবে।

-টপসের ক্ষেত্রে বুকে কুচি দেয়া টপস বেছে নিন। এতে পেটের কাছে ঢিলেঢালা ভাবটা থাকবে বলে বাড়তি পেট বোঝা যাবে না। টপসের ঝুল একটু বড় দেখে পরুন যাতে ঊরু ঢেকে থাকে। এতেও মোটা কম লাগবে এবং পেটের দিকে সহজে নজর পড়বে না।

-কামিজের ক্ষেত্রে একটু লুজ ফিটিংয়ের কামিজ পরুন। খেয়াল রাখবেন যেন কোমরের কাছটা খুব বেশি চাপা না হয় আবার খুব বেশি ঢোলাও না হয়। দুটো ক্ষেত্রেই পেটের দিকে নজর চলে যায় আগে। হিপের জায়গাটা একটু চওড়া করে নিন। এতে পেট অনেকটাই কম উঁচু লাগে। খুব ছোট ফাড়ার কামিজ পরবেন না, এতে পেট বেশি বোঝা যায়।

-লো কাটের ব্লাউজ পরলে পেট এবং পিঠের ভাঁজ বেশি বোঝা যায়। তাই লো কাটের ব্লাউজ এড়িয়ে চলুন। ব্লাউজ তৈরি করুন একটু লম্বা করে যাতে কোমর এবং ওপর পেটের অনেকটাই ঢাকা পড়ে যায়। জ্যাকেটের মতো ব্লাউজ পরতে পারেন। এতে পেটের বাড়তি মেদ অনেকাংশেই ঢাকা পড়ে যায়।

-শীতের প্রকোপ থেকে গলাবন্ধ সোয়েটার বাঁচিয়ে দিলেও ফুলে ওঠা পেটটাকে ঢাকতে পারে না। শীত থেকে বাঁচতে চাদর ব্যবহার করুন। একান্তই সোয়েটার পরতে হলে কার্ডিগান বা সামনে বোতামওয়াল সোয়েটার পরুন। পেটের কাছ থেকে নিচ পর্যন্ত বোতামগুলো খোলা রাখুন। এতে পেটের বাড়তি মেদ কম বোঝা যাবে।

ছেলেদের ক্ষেত্রে :

-পেটে মেদ থাকলে টিশার্ট এবং পোলো না পরাই ভালো। কারণ এসব পোশাকে পেট নজরে আসে বেশি। লম্বালম্বি স্ট্রাইপের এবং ছোট চেকের শার্ট পরুন। শার্ট খুব বেশি ফিটিং পরবেন না। একরঙা শার্টের ক্ষেত্রে গাঢ় রং বেছে নিন। এতে বাড়তি পেট কম বোঝা যাবে।

-শার্ট খুব টানটান করে ইন করবেন না। এতে পেটের মেদ প্রকটভাবে দেখা যাবে। শার্ট একটু ঢিলা করে ইন করুন। বিশেষ করে পেটের কাছে যেন একটু ঢিলেঢালা ভাব থাকে। এতে পেটের বাড়তি মেদ কম দেখাবে।

-খুব বেশি রঙচঙে ও চওড়া টাই খুব সহজেই দৃষ্টি আকর্ষণ করে। আর এই দৃষ্টিটা আকর্ষিত হয় পেটের দিকে। তাই রঙচঙে ও চওড়া টাই এড়িয়ে চলুন। আবার খুব বেশি চিকন টাইও পরবেন না, বেমানান দেখাবে। একরঙা ও এমন প্রিন্টের টাই পরুন যাতে মার্জিত দেখায়।

আরও পড়ুন: কোমল পানীয় অ্যাজমার ঝুঁকি বাড়ায়

-খুব বেশি চওড়া বেল্ট পরলে সহজেই চোখ পড়ে যায় পেটের দিকে। তাই চওড়া বেল্ট এড়িয়ে চলুন। একই সমস্যা নকশাদার বেল্টেও। গাঢ় একরঙা এবং কারুকাযবিহীন বেল্ট পরুন।

-উত্‍সব-অনুষ্ঠানে তো বটেই অনেকে সাধারণ দিনেও পাঞ্জাবি পরেন। পেটে মেদ থাকলে ফিটিং এবং শর্ট পাঞ্জাবি এড়িয়ে চলুন। একটু বেশি ঘেরের সেমি লং পাঞ্জাবি পরুন। এতে বাড়তি পেট অনেকটাই ঢাকা পড়ে যাবে।

-শীতে জ্যাকেটটাই পরার চেষ্টা করুন। প্রিন্স কোটও পরতে পারেন। এগুলো পেট আড়াল করতে সাহায্য করবে। পুলোভার সোয়েটারে পেট বোঝা যায় বেশি।

আডি/ ২৩ অক্টোবর

Back to top button