সংগীত

পুরো জাতীয় সংগীত ‘চুরি’, ধরা পড়লো ২৫ বছর পর!

মুম্বাই, ০৩ আগস্ট – বলিউডের বরেণ্য সুরকার ও গায়ক অনু মালিক। অসংখ্য জনপ্রিয় হিন্দি গানে সুর করেছেন। তার সুর করা গান মানুষের মুখে মুখে শোনা যায়।

কিন্তু এবার তার বিরুদ্ধেই উঠলো গানের সুর চুরির অভিযোগ। তবে সবচেয়ে মজার ব্যাপার বিষয়টি ধরা পড়লো প্রায় ২৫ বছর পর। সামাজিক যোগাযোগমাধ্যমে বিষয়টি নিয়ে এখন চলছে জোর চর্চা।

বিষয়টি শুরু টোকিও অলিম্পিকে। শৈল্পিক জিমন্যাস্টিক বিভাগে সোনা জেতেন ইসরায়েলের আর্টেম ডোলগোপ্যাট। নিয়ম অনুযায়ী বেজে ওঠে তার দেশের জাতীয় সংগীত। কিন্তু তখনই শুরু হয় আলোচনা। কারণ এর সুর বলিউডের ‘দিলজালে’ সিনেমার ‘মেরা মুলক মেরা দেশ’ গানটির সঙ্গে হুবহু মিল। আর এই গানের সুর করেছেন অনু মালিক।

এরপর থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে অনু মালিককে নিয়ে চলছে সমালোচনার ঝড়। একটি দেশের জাতীয় সংগীতের সুর চুরি করায় অনেকেই তার কটাক্ষ করছেন। বিভিন্ন রকম মিম তৈরি করে তাকে নিয়ে বিদ্রূপ করছেন কেউ কেউ।

তবে অনু মালিকের বিরুদ্ধে সুর নকলের অভিযোগ এবারই প্রথম নয়। এর আগেও তার বিরুদ্ধে এমন অভিযোগ উঠেছে। অনু মালিকের সুর করা ‘মেরে পিয়া ঘর আয়া’ (ইয়ারানা), ‘নিন্দ চুরায়া মেরি’ (ইশক), ‘কাহো না কাহো’ (মার্ডার), ‘দিল মেরে চুরায়া কিউ’ (একেলে হাম একেলে তুম), ‘সোলজার সোলজার’ (সোলজার), ‘আগার তুম মিল যাও’ (জেহের) গানগুলোর বিরুদ্ধে সুর চুরির অভিযোগ রয়েছে।

এন এইচ, ০৩ আগস্ট

Back to top button