জাতীয়

টিকার আওতায় এসেছে দেশের ১ কোটি ৩৭ লাখের বেশি মানুষ

ঢাকা, ০৩ আগস্ট – দেশে করোনাভাইরাসের টিকাদান কর্মসূচির অংশ হিসেবে ৩ লাখ ৬ হাজার ৯৭৪ ডোজ টিকা দেয়া হয়েছে সোমবার। নতুনদের নিয়ে এ পর্যন্ত টিকা দেয়া হয়েছে মোট এক কোটি ৩৭ লাখ ৬৬ হাজার ৭৫৮ ডোজ। এরমধ্যে টিকার এক ডোজ নিয়েছেন ৯১ লাখ ৬৯ হাজার ৭৫৯ জন এবং দুই ডোজ নিয়েছেন ৪৩ লাখ ৬৭ হাজার ৯২৯ জন।

সোমবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো টিকাদান বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, , সোমবার অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ নিয়েছেন ২০ জন এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৭ হাজার ২৮ জন। এ পর্যন্ত অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ নিয়েছেন ৫৮ লাখ ২০ হাজার ৫৩ জন। দ্বিতীয় ডোজ নিয়েছেন ৪৩ লাখ ৬ হাজার ৮৮৭ জন।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, প্রথম ডোজ নেয়া ৫৮ লাখ ২০ হাজার ৩৩ জনের মধ্যে সাড়ে ১৪ লাখের মতো মানুষের দ্বিতীয় ডোজ নেয়া বাকি আছে। এদের অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার টিকারই দ্বিতীয় ডোজ দিতে হবে। কেননা, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখনও দুই কোম্পানির দুই ডোজের টিকা গ্রহণের কোনও সিদ্ধান্ত দেয়নি।

পাশাপাশি আজ ফাইজারের প্রথম ডোজ কাউকে দেয়া হয়নি এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৯১৮ জন। এ পর্যন্ত ফাইজারের টিকা দেয়া হয়েছে মোট ৫৩ হাজার ৪২৩ ডোজ।

এছাড়া ২৭ লাখ ৪২ হাজার ১৮৬ ডোজ সিনোফার্মের ভ্যাকসিন দেয়া হয়েছে এখন পর্যন্ত। এরমধ্যে প্রথম ডোজ দেয়া হয়েছে ২৬ লাখ ৮৪ হাজার ৩১২ জনকে, আর দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ৫৭ হাজার ৮৭৪ জনকে।

এ পর্যন্ত মডার্নার টিকা দেয়া হয়েছে মোট ৮ লাখ ৪৪ হাজার ২০৯ ডোজ। এরমধ্যে সোমবার দেওয়া হয়েছে ৭৯ হাজার ৯৮৪ ডোজ। সোমবার পর্যন্ত সারাদেশে টিকার জন্য নিবন্ধন করেছেন মোট ১ কোটি ৬০ লাখ ৫৮ হাজার ৫২৬ জন।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ০৩ আগস্ট

Back to top button