জাতীয়

সরকার শ্রমিকদের মানুষ মনে করেন না: জিএম কাদের

ঢাকা, ০২ আগস্ট – সরকারের অদূরদর্শী সিদ্ধান্তে শ্রমিকদের ফের পায়ে হেঁটে ও কয়েকগুণ বেশি ভাড়া দিয়ে রাজধানীতে ফিরতে হয়েছে জানিয়ে জাতীয় পার্টি (জাপা) চেয়ারম্যান জিএম কাদের বলেছেন, শ্রমিকদের সঙ্গে অশোভন ও নির্মম আচরণ করা হয়েছে।

সোমবার (২ আগস্ট) এক বিবৃতিতে জাপা চেয়ারম্যান বলেন, গত ২১ জুলাই কোরবানির ঈদের আগে গণপরিবহন চলেছে মাত্র ২দিন। স্বল্প সময়ে গণপরিবহনে গাদাগাদি করে ঈদযাত্রায় চলাচল করেছে লাখো মানুষ।

তিনি বলেন, কঠোর বিধিনিষেধের মধ্যে গেল ৩০ জুলাই হঠাৎ ঘোষণা ১ আগস্ট থেকে তৈরি পোশাক শিল্পপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে।

এমন ঘোষণায় স্বল্প আয়ের শ্রমিকদের অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হয়। শ্রমিকরা চাকরি বাঁচাতে জীবনের ঝুঁকি নিয়ে রাজধানীর পথে ছুটেছেন উল্লেখ করে তিনি বলেন, বিপর্যয় এড়াতে সরকারিভাবে ৩১ জুলাই ও ১ আগস্ট সীমিত পরিসরে গণপরিবহন চালু করে সরকার। গেল বছর এপ্রিল মাসেও লকডাউনের মধ্যে তৈরি পোশাক কারখানা খুলে এমন নির্মম পরিহাস করা হয়েছে শ্রমিকদের সঙ্গে।

তিনি আরও বলেন, ‘মনে হচ্ছে সরকার শ্রমিকদের মানুষ মনে করেন না। গত বছরের লকডাউন থেকে শিক্ষা নেয়নি সংশ্লিষ্টরা। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে খেটে খাওয়া ও নিম্ন আয়ের মানুষ।’

জাপা চেয়ারম্যান বলেন, ‘মহামারি নিয়ন্ত্রণে প্রয়োজন পরিকল্পিত লকডাউন ও ব্যাপকহারে টিকা কর্মসূচি। কিন্তু দেখা যাচ্ছে সকল ক্ষেত্রে চরম সমন্বয়হীনতা। সে কারণে, কমছে না করোনার ভয়াবহ সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা।’

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ০২ আগস্ট

Back to top button