Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

বারীণ মজুমদার

জন্ম: 
শনিবার, ১৫ ফেব্রুয়ারী ১৯১৯

শাস্ত্রীয় সঙ্গীতের পণ্ডিত ব্যক্তিত্ব ওস্তাদ বারীণ মজুমদার। তিনি ভীষ্মদেব চট্টোপাধ্যায়, চিন্ময় লাহিড়ী, ওস্তাদ ফৈয়াজ খাঁ, পণ্ডিত শ্রীকৃষ্ণ রতনজনকারের মতো সঙ্গীত গুণীদের কাছে রাগসঙ্গীতের তালিম নিয়েছিলেন। বারীণ মজুমদার লক্ষেষ্টৗর মরিস কলেজে সঙ্গীতের প্রাতিষ্ঠানিক শিক্ষা গ্রহণ করেন।

জন্ম এবং পরিবার
পাবনা জেলার রাধানগরের উজ্জ্বল নক্ষত্র বারীণ মজুমদার। আমাদের দেশের সংগীতভুবনের অন্যতম স্থপতি ছিলেন তিনি। ১৯১৯ সালের ১৫ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন বারীণ মজুমদার। শুধু দেশ নয়, এ উপমহাদেশের রাগসংগীতের অন্যতম ধারকও তিনি। পিতা নিশেন্দ্র মজুমদার ছিলেন শিল্পী ও নাট্যকার। মা সেতার বাজাতেন। পারিবারিক পরিমণ্ডলই তাঁকে অনুপ্রেরণা জুগিয়েছে বড় একজন সংগীতশিল্পী হতে। তার স্ত্রী ইলা মজুমদারও একজন বরেণ্য উচ্চাঙ্গ সঙ্গীতশিল্পী। তার বড় ছেলে পার্থ মজুমদার একজন সঙ্গীত পরিচালক এবং ছোট ছেলে বাপ্পা মজুমদার দেশের একজন জনপ্রিয় সঙ্গীতশিল্পী ও পরিচালক।

তার কাজ
দেশ বিভাগের সময় তিনি স্বদেশে ফিরে এসে এদেশের রাগসঙ্গীতের উন্নয়ন ও প্রসারে নিজেকে নিবেদিত করেন। সঙ্গীতের প্রাতিষ্ঠানিক শিক্ষার জন্য মাধ্যমিক শিক্ষা বোর্ডের সিলেবাস তৈরি করেন তিনি। ১৯৬৩ সালে প্রতিষ্ঠা করেন এদেশের প্রথম সঙ্গীত মহাবিদ্যালয় ‘কলেজ অব মিউজিক’। সঙ্গীত মহাবিদ্যালয়ে ডিগ্রি কোর্স চালু করে এই কলেজকে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সম্পৃক্ত করেন। বাংলাদেশের প্রথম সংগীত মহাবিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ওস্তাদ বারীণ মজুমদার।

সম্মানা
একুশে পদক, স্বাধীনতা পদক, জনকণ্ঠ গুণীজন সম্মাননাসহ অসংখ্য পুরস্কারে পেয়েছেন তিনি।

মৃত্যু: 
বুধবার, ৩ অক্টোবর ২০০১


Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে