Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

আব্দুস সালাম তালুকদার

জন্ম: 
বুধবার, ৪ নভেম্বর ১৯৩৬

বৃহত্তর ময়মনসিংহের কৃতী সন্তান ব্যারিষ্টার আব্দুস সালাম তালুকদার। তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) সাবেক মহাসচীব এবং সাবেক স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ছিলেন।

জন্ম ও পরিবার
ব্যারিষ্টার আব্দুস সালাম তালুকদার ১৯৩৬ সালের ৪ নভেম্বর জামালপুরের সরিষাবাড়ী উপজেলার মুলবাড়ী গ্রামের সম্ভ্রান্ত তালুকদার পরিবারে জন্মগ্রহন করেন। তাঁর পিতা প্রয়াত রিয়াজ উদ্দিন তালুকদার জামালপুর জেলার মধ্যে বিখ্যাত একজন দানশীল ও ধার্মিক ব্যাক্তি ছিলেন।

রাজনীতিতে অবদান
ব্যারিষ্টার আব্দুস সালাম তালুকদার বিএনপি‘র মহাসচীব ও সরকারের এলজিআরডি মন্ত্রী ছাড়াও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের আইন, বিচার ও সংসদ বিষয়ক প্রতিমন্ত্রীসহ সরকারের গুরুত্বপূর্ণ অনেক দায়িত্ব পালন করেন। বাংলাদেশ জাতীয়তাবাদী দলের প্রতিষ্ঠাতাদের মধ্যে তিনি ছিলেন অন্যতম। তিনি ছিলেন চারদলীয় ঐক্যজোটের অন্যতম প্রতিষ্ঠাতা এবং সফলতার সাথে চারদলীয় লিঁয়াজো কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। ১৯৯০-এর স্বৈরাচার বিরোধী আন্দোলনে রাজপথে ব্যারিষ্টার আব্দুস সালাম তালুকদার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

মৃত্যু
ব্যারিষ্টার আব্দুস সালাম তালুকদার ১৯৯৯ সালের ২০ আগষ্ট উন্নত চিকিৎসার জন্য এয়ার এ্যাম্বুলেন্সে সিঙ্গাপুর নেওয়ার সময় মৃত্যুবরণ করেন।


Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে