Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

রবীন্দ্রনাথ ঠাকুর

জন্মঃ ৭ই মে, ১৮৬১
বাংলা ২৫ শে বৈশাখ, ১২৬৮ বঙ্গাব্দে জন্মগ্রহণ করেন রবীন্দ্রনাথ ঠাকুর। তিনি ছিলেন বাংলার দিকপাল, কবি, উপন্যাসিক, নাট্যকার, চিত্রকর, সংগীতজ্ঞ, গল্পকার, দার্শনিক ও প্রাবন্ধিক। একটা মানুষের মধ্যে এত প্রতিভা বা গুণ থাকতে পারে তা তিনি প্রমাণ করে গেছেন। বাংলা সাহিত্য ও সংগীতে রবীন্দ্রনাথ ঠাকুর এক যুগান্তকারী পরিবর্তন এনেছিলেন। তার অমর সৃষ্টি “গীতাঞ্জলি” কাব্যগ্রন্থের জন্য ১৯১৩ সালে সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন তিনি।    

পরিবার
রবীন্দ্রনাথ জন্মগ্রহণ করেছিলেন কলকাতার এক পিরারী ব্রাহ্মণ পরিবারে জোড়াসাঁকোর ৬নং দ্বারকনাথ ঠাকুর লেনের পারিবারিক বাসভবনে। তার পিতার নাম দেবেন্দ্রনাথ ঠাকুর এবং মাতার নাম সারদা দেবী। রবীন্দ্রনাথ ছিলেন তার পিতামাতার চৌদ্দ সন্তানের মধ্যে কনিষ্ঠতম। রবীন্দ্রনাথের বড় দাদা দ্বিজেন্দ্রনাথ ছিলেন একজন সম্মানীয় দার্শনিক ও কবি। তাঁর মেজ দাদা সত্যেন্দ্রনাথ ছিলেন সেযুগের অভিজাত ও শ্বেতাঙ্গ-প্রধান ইন্ডিয়ান সিভিল সার্ভিসের প্রথম ভারতীয় সদস্য। নতুন দাদা জ্যোতিরিন্দ্রনাথ ছিলেন একজন প্রতিভাবান সংগীতস্রষ্টা ও নাট্যকার।. তাঁর এক দিদি স্বর্ণকুমারী দেবী ছিলেন এক স্বনামধন্য ঔপন্যাসিক।

শিক্ষা
কবিগুরু রবীন্দ্রনাথের শিক্ষাজীবন শুরু হয় দাদা হেমেন্দ্রনাথের হাতে। বাংলা ভাষায় শারীরস্থান, অঙ্কন, ইংরেজি ভাষা (সেই সময় তাঁর সর্বাপেক্ষা অপ্রিয় বিষয়), ভূগোল, ইতিহাস, সাহিত্য, গণিত ও সংস্কৃত চর্চা করতেন গৃহে ও বিদ্যালয়ে। অবশ্য বিদ্যালয়ের ধরাবাঁধা শিক্ষাব্যবস্থা তাঁকে আকৃষ্ট করে রাখতে পারেনি। নরমাল স্কুল, বেঙ্গল অ্যাকাডেমি, ওরিয়েন্টাল সেমিনারি ও শেষে সেন্ট জেভিয়ার্স স্কুলে কিছুকাল পড়াশোনার পর তিনি অবশেষে বিদ্যালয়ে যেতে অস্বীকার করেন। বিদ্যালয়-শিক্ষায় অনাগ্রহী হওয়ায় বাড়িতেই গৃহশিক্ষক রেখে তাঁর শিক্ষার ব্যবস্থা করা হয়েছিল। বিদ্যালয়ের নিষ্প্রাণ শিক্ষাব্যবস্থা পরবর্তীকালেও তাঁর দ্বারা সমালোচিত হয়েছিল। ব্যারিস্টারি পড়ার জন্য তিনি কিছুদিন ইংল্যান্ডে অবস্থান করেন। পরে অবশ্য পড়াশোনা শেষ না করেই ফিরে আসেন।

সাংসারিক জীবন
কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্ত্রীর নাম ছিলো মৃণালিনী দেবী। তিনি ছিলেন ঠাকুরবাড়ির অধস্তন কর্মচারী বেণীমাধব রায় চৌধুরীর কন্যা। ১৮৮৩ সালের ৯ ডিসেম্বর তাদের বিবাহ সম্পন্ন হয়। বিয়ের আগে মৃণালিনী দেবীর নাম ছিল ভবতারিণী। তাদের সংসার আলোকিত করে একে একে পাঁচজন সন্তান জন্মলাভ করেন। তারা হলেন – মাধুরীলতা, রথীন্দ্রনাথ, রেণুকা, মীরা এবং শমীন্দ্রনাথ। তবে রেণুকা ও শমীন্দ্রনাথ অল্প বয়সেই মৃত্যুবরণ করেন।

সাহিত্যে হাতেখড়ি
কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর মাত্র আট বছর বয়সে কাব্যরচনা শুরু করেন। তাঁর এক দাদা তাঁকে এই কবিতাগুলি বাড়ির অন্য সকলকে পড়ে শোনাতে বলতেন। রবীন্দ্রনাথের এক শ্রোতা ছিলেন জনৈক ব্রাহ্ম জাতীয়তাবাদী, সংবাদপত্র সম্পাদক ও হিন্দুমেলা সংগঠক। এগারো বছর বয়সে রবীন্দ্রনাথের উপনয়ন দীক্ষানুষ্ঠান অনুষ্ঠিত হয়। ব্রাহ্মণ্য সংস্কার অনুযায়ী মস্তক মুণ্ডন করে উপবীত ধারণ করেন রবীন্দ্রনাথ। এরপর ১৮৭৩ সালের ১৪ ফেব্রুয়ারি পিতার সঙ্গে কয়েক মাসের জন্য কলকাতার বাইরে যাওয়ার সুযোগ হয় রবীন্দ্রনাথের। প্রথমে তাঁরা যান শান্তিনিকেতনের পারিবারিক এস্টেটে। ১৮৬৩ সালে এখানকার আম্রকুঞ্জ ও উদ্যানমধ্যে দেবেন্দ্রনাথ একটি দুই কামরার গৃহ নির্মাণ করেছিলেন। প্রকৃতির সান্নিধ্যে এই দিনগুলি সম্পর্কে পরে রবীন্দ্রনাথ লিখেছিলেন:
 
"যাহা দেখিলাম না তাহার খেদ মিটিতে বিলম্ব হইল না – যাহা দেখিলাম তাহাই আমার পক্ষে যথেষ্ট হইল। এখানে চাকরদের শাসন ছিল না। প্রান্তরলক্ষ্মী দিক্‌চক্রবালে একটি মাত্র নীল রেখার গণ্ডী আঁকিয়া রাখিয়াছিলেন, তাহাতে আমার অবাধসঞ্চরণের কোনো ব্যাঘাত করিত না।"
 
তাঁর প্রকাশিত মৌলিক কাব্যগ্রন্থের সংখ্যা ৫২। রবীন্দ্রনাথ প্রায় দুই হাজার গান লিখেছিলেন। কবিতা ও গান ছাড়াও তিনি ১৩টি উপন্যাস, ৯৫টি ছোটগল্প, ৩৬টি প্রবন্ধ ও গদ্যগ্রন্থ এবং ৩৮টি নাটক রচনা করেছিলেন।

জীবনাবসান
১৯৪১ সালের ৭ অগস্ট (২২ শ্রাবণ, ১৩৪৮ বঙ্গাব্দ) কলকাতার জোড়াসাঁকোয় অবস্থিত বাসভবনের প্রয়াত হন রবীন্দ্রনাথ।


Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে