Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

Partha Pratim Mazumder

পার্থ প্রতীম মজুমদার : ১৯৫৪ সালের জানুয়ারী মাসের ১৮ তারিখে পাবনা জেলার কালাচাঁদপাড়ায় পার্থ প্রতীম মজুমদার জন্মগ্রহণ করেন। বাবা মায়ের তিনি দ্বিতীয় সন্তান। মা ছিলেন সুশ্রিকা বিশ্বাস আর হিমাংশু কুমার বিশ্বাস ছিলেন তাঁর বাবা। তারা ছিলেন চার ভাই বোন। তিনি ছাড়া ছোটবড় আরও তিন ভাই আর চার ভাইয়ের একটি মাত্র বোন।

পার্থ প্রতীম মজুমদার পৃথিবীর বিভিন্ন দেশে বিভিন্ন সময়ে মূকাভিনয় নিয়ে গৌরবমন্ডিত করেছেন বাংলাদেশের পতাকাকে।

১৯৭৫ সাল, বলা যায় এটিই তাঁর শুরুর বছর। এবছরে তিনি বিটিভির (বাংলাদেশের জাতীয় টেলিভিশন) দুটি অনুষ্ঠানে প্রথমবারের মতো মূকাভিনয় প্রদর্শন করেন। এছাড়া এবছর বাংলাদেশের বিভিন্ন স্থানের সাংস্কৃতিক মূকাভিনয় শিল্পী হিসেবে অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

১৯৭৫-১৯৮১ সালে তিনি বাংলাদেশের বিভিন্ন স্থানে প্রায় ৪৮ বার মাইম প্রদর্শন করেন। বাংলাদেশের রাষ্ট্রপতির উপস্থিতিতে, বিভিন্ন কূটনৈতিক মিশনে এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানে মাইম প্রদর্শন করেন। এবছরই তিনি একটি মাইম প্রজেক্টের নির্দেশনা প্রদান করেন। এছাড়া ঢাকার ড্রামাটিক আর্টস স্কুলে মাইমের শিক্ষকতার পাশাপাশি বাংলাদেশ ও ভারতের বিভিন্ন থিয়েটার গ্রুপের ছেলেমেয়েদের নিয়ে মাইমের উপর কর্মশালা পরিচালনা করেন।

বর্তমানে তিনি ফ্রান্সে স্থায়ীভাবে বসবাস করছেন।


Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে