Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

Farhana Shanta

কন্ঠশিল্পী ফারহানা শান্তা টরন্টো বাংলা কমিউনিটিতে খুব-ই পরিচিত ও জনপ্রিয় একটি নাম। ফারহানা মূলতঃ রবীন্দ্রনাথের গান করে থাকেন, তবে আধুনিক গান, হারানো দিনের গান, লালন সঙ্গীতসহ অন্যান্য লোকসঙ্গীত পরিবেশনায় তিনি সমানভাবে পারদর্শি। মাত্র চার বছর বয়সে মা ও ছোট ফুপু’র কাছে সঙ্গীতে হাতেখড়ি হয় ফারহানার। তারপর বাবার সরকারী চাকুরীর জন্য বাংলাদেশের বিভিন্ন শহরে অবস্থানকালে বিভিন্ন গানের স্কুলে গান শেখা ছাড়াও বাড়িতে গানের শিক্ষকের কাছে নিয়মিত গানের প্রশিক্ষণ নিয়েছেন। বাবার মৃত্যুর পর রাজশাহী শহরে দাদা বাড়িতে অবস্থানকালে উস্তাদ ফায়জুর রহমান(প্রয়াত)এর কাছে দীর্ঘ ছয় বছর  রবীন্দ্রসঙ্গীত ও উচ্চাংগসঙ্গীতে তালিম নেন। ১৯৯১ সালে মাধ্যমিক শিক্ষা শেষে সঙ্গীতের  প্রতি ভালোবাসা ও প্রাতিষ্ঠানিক শিক্ষালাভের আশায় ঢাকাস্থ সরকারী সঙ্গীত মহাবিদ্যালয়ে  ভর্ত্তি হন। ১৯৯৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় অধীনস্থ সরকারী সঙ্গীত মহাবিদ্যালয় থেকে মেধা তালিকায় ২য় স্থানসহ বি মিউজিক ডিগ্রী অর্জন করেন। সঙ্গীত মহাবিদ্যালয়ে শিক্ষালাভ কালীন সময়ে বাংলাদেশের প্রখ্যাত রবীন্দ্রসঙ্গীত শিল্পী সাদি মহম্মদ, নজরুল সঙ্গীতশিল্পী সোহরাব হোসেন, উচ্চাংগ সঙ্গীতশিল্পী শামীমা পারভীন, লোকসঙ্গীতশিল্পী ইন্দ্রমোহন রাজবংশীসহ আরো অনেক গুনীজনের কাছে হাতে-কলমে সঙ্গীতশিক্ষা লাভ করেন।

ফারহানা শান্তা ১৯৯৭ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত সিঙ্গাপুরে অবস্থানকালে বাংলাদেশী কমিউনিটির বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কর্মকান্ডে বলিষ্টভাবে সম্পৃক্ত ছিলেন ও বিভিন্ন অনুষ্টানে সঙ্গীত পরিবেশন করে খুব জনপ্রিয়তা অর্জন করেন। ২০০৫ সাল থেকে ফারহানা শান্তা কানাডায় অভিবাসন নিয়ে টরন্টো শহরে বসবাস করছেন। ২০০৫ ও ২০১২ সালে টরন্টোতে অনুষ্ঠিত ফোবানায় গান পরিবেশন করে, ২০০৬ ও ২০০৭ সালে ধ্রপদ-এর একজন সক্রিয় সদস্য হিসাবে দু’টি কনসার্টের আয়োজন করেন ও নিজে গান পরিবেশন করে সুধীমহলের প্রশংসা অর্জন করেন। তাছাড়া সঙ্গীতশিল্পী হিসাবে টরন্টোস্থ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক অনুষ্ঠানে নিয়মিতভাবে অংশগ্রহন করে আসছেন। 

২০১০ সালে রবীন্দ্র সঙ্গীতশিল্পী সাদি মহম্মদের নির্দেশনায় ফারহানা শান্তা’র প্রথম রবীন্দ্রসঙ্গীতের একক এলবাম “সীমার মাঝের অসীম” বের হয়, যা শ্রোতামহলে খুব-ই সমাদৃত হয়। ২০১২ সালের মার্চ মাসে “কন্ঠে নিলেম গান” শীর্ষক ফারহানা শান্তা’র একক সঙ্গীত সন্ধ্যা দর্শক-শ্রোতাদের অকুন্ঠ প্রশংসা অর্জন করে। তার-ই ধারাবাহিকতায় ২০১২ সালের সেপ্টেম্বর মাসে “ভাব” (Volunteers Association of Bangladesh) এর তহবিল সংগ্রহের জন্য টরন্টো শহরে প্রথমবারের মত সফলভাবে আয়োজন করে ফারহানা শান্তা’র একক সঙ্গীতসন্ধ্যা, যা সবার প্রশংসা অর্জন করে।

বৃষ রাশির জাতক ফারহানা শান্তা ব্যক্তিগত জীবনে দুই সন্তানের জননী ও টরন্টো শহরে দন্তচিকিৎসকের সহকারী হিসাবে কর্মরত।


Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে