Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

Nafees Bin Zafar

জন্মঃ ১৯৭৭
প্রথম বাংলাদেশি হিসেবে নাফিস বিন জাফর অস্কার পুরস্কার পেয়ে ইতিহাসের পাতায় নিজেকে অমর করে রাখেন। হলিউড ব্লকবাস্টার মুভি ‘পাইরেটস অব দ্য ক্যারিবিয়ান: অ্যাট ওয়ার্ল্ডস অ্যান্ড’-এ ফ্লুইড ডাইনামিক্সে অসাধারণ কাজের স্বীকৃতি হিসেবে ২০০৭ সালে অস্কারের একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্স বিভাগে অস্কার পুরস্কার পান নাফিস বিন জাফর।

জন্ম ও পরিবার
নাফিস বিন জাফরের বাবা জাফর বিন বাশার ও মা নাফিসা জাফর । বাবা-মায়ের একমাত্র সন্তান নাফিস ১৯৭৭ সালে ঢাকায় জন্মগ্রহণ করেন । তাঁর গ্রামের বাড়ি রাজবাড়ী । ১৯৮৯ সালে স্বপরিবারে আমেরিকার সাউথ ক্যারোলিনার চার্লসটনে যান তিনি । নিউ ইয়র্কের লং আইল্যান্ডে নাফিস বিন জাফরের বাবা- মা বসবাস করছেন ।

প্রকৌশলী নাফিস বিন জাফর জাতীয় স্মৃতিসৌধের স্থপতি ও একুশে পদকপ্রাপ্ত সৈয়দ মইনুল হোসেন ও বিডব্লিউআইটির সভাপতি ও সফটওয়্যার ডেভেলপকারী প্রতিষ্ঠান দোহাটেক চেয়ারম্যান লুনা সামছুদ্দোহার ভাগ্নে এবং বরেণ্য চিত্রশিল্পী মুস্তফা মনোয়ারের নাতি ।

শিক্ষাজীবন
নাফিস বিন জাফর কলেজ অব চার্লসটন থেকে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন ।

কর্মজীবন
প্রকৌশলী নাফিস পড়াশোনা শেষ করে স্বনামধন্য এনিমেশন স্টুডিও ‘ ডিজিটাল ডোমেইন ’ এ কাজ শুরু করেন । সফটওয়্যার প্রকৌশলী নাফিস বিন জাফর হলিউডের আরো কয়েকটি ফিল্মে কাজ করেছেন । যেমন: ‘পার্সি জ্যাকসন অ্যান্ড অলিম্পিয়ানস : দ্য লাইটিং থিফ’, ‘দ্য সিকার : দ্য ডার্ক ইস রাইজিং’, ‘ফ্লাগস অব আওয়ার ফাদার’ ও ‘স্টিলথ ।


Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে