Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২১-২০১৭

ইন্টারনেট ছাড়াই চলবে ইনস্টাগ্রাম

সাকিব হোসেন


ইন্টারনেট ছাড়াই চলবে ইনস্টাগ্রাম

ইন্টারনেট সংযোগ ছাড়াই যাতে ইনস্টাগ্রাম ব্যবহার করা যায় তা নিয়ে কাজ করছে ইনস্টাগ্রামের  মালিকাধীন প্রতিষ্ঠান ফেসবুক।

মঙ্গলবার “ইনস্টাগ্রামের জন্য অফলাইন অভিজ্ঞতা নির্মাণ” শীর্ষক ফেসবুইকের “এফ-৮ ডেভেলপার কনফারেন্স” হয়। সেই কনফারেন্সের এক সেশনে একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য ইনস্টাগ্রামের নতুন অফলাইন মোডটির বর্ণনা দেন।  

৮০% ইনস্টাগ্রাম ব্যবহারকারীই যুক্তরাষ্ট্রের বাইরের ও অনেকেই উদীয়মান দেশে থাকে যেখানে অনেক ক্ষেত্রেই ইন্টারনেট সংযোগ ধীর গতির হয়ে থাকে।

সেশনটির বর্ণনায় ফেসবুক বলে, ‘যেসকল এলাকায় ব্যান্ডউইথ কম সেখানকার মানুষের জন্য আমরা অফলাইন অভিজ্ঞতার পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছি। যেটা ইনস্টাগ্রাম অভিজ্ঞতাকে সামঞ্জস্যপূর্ণ রাখে এবং ব্যবহারকারীরা ইন্সটাগ্রামের কন্টেন্টের সাথে যুক্ত হতে পারে এমনকি যদি তাদের ইন্টারনেট সংযোগ নাও থাকে’।  

প্রতিষ্ঠানটি এখনো এই সুবিধাটির ব্যাপারে কোন ঘোষণা দেয়নি। কিন্তু কিছু জিনিস ইতিমধ্যেই বেশ কিছু অঞ্চলে চালু হয়ে গেছে। যেমন নিউইয়র্ক সিটি থেকে ইন্টারনেট সংযোগ ছাড়া অন্য কিছু করা না গেলেও ‘লাইক’ সুবিধাটি ব্যবহার করা যাচ্ছিল। অফলাইনে থাকা অবস্থায় পোস্টে লাইক দিলে অ্যাপটি যখন ইন্টারনেটে সংযুক্ত হবে তখন লাইকটি আপডেট দেয়া হয়।

বর্তমানে ইনস্টাগ্রাম অতিমাত্রায় ইন্টারনেটের উপর নির্ভরশীল। অর্থাৎ ইন্টারনেট সংযোগ ছাড়া ইন্সটাগ্রামে খুব বেশি কিছু করা যায় না।

অফলাইন মোডের সুবিধার মধ্যে আছে বেশি বেশি ক্যাশড নিউজফিড কন্টেন্ট, অফলাইনে লাইক ও কমেন্ট করা, প্রোফাইলগুলো পরিদর্শন করা, আনফলো করা এবং এক্সপ্লোর, অ্যাকটিভিটি এবং প্রোফাইল ট্যাব বিষয়ক সহায়তা।

সুবিধাগুলি বর্তমানে অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য পরীক্ষা করা হচ্ছে এবং পরবর্তীতে আইওএস অপারেটিং সিস্টেমেও পরীক্ষা করা হবে। অফলাইন মোড ইনস্টাগ্রামে ব্যবহারকারীদের জন্য এক বিশাল সাহায্য হয়ে আসতে পারে, বিশেষত যারা উদীয়মান দেশে থাকে।

আর/১০:১৪/২১ এপ্রিল

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে