Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২০-২০১৭

বর্ষায় ত্বকের যত্ন

বর্ষায় ত্বকের যত্ন

বর্ষা মানেই যখন-তখন বৃষ্টি। এসময় খুব গরম যেমন থাকে আবার বাতাসে আদ্রতাও বেশি থাকে। তাই এ আবহাওয়ার সাথে আমাদের ত্বক সহজে মানিয়ে উঠতে পারে না। ফলে ত্বক নিস্তেজ ও রুক্ষ হয়ে যায়। ফলে দেখা দেয় বিভিন্ন রকম সমস্যা। এমন কি চর্ম রোগও দেখা দিতে পারে। আর তাই এই বর্ষায় ত্বকের প্রয়োজন অতিরিক্ত যত্ন। তাহলে জেনে নেই এই বর্ষায় ত্বক সুন্দর ও ভালো রাখার কিছু উপায়।

ত্বকের যত্ন 
সুন্দর ত্বক কে বা না যায়। সারাবছরই ত্বকের যত্নে সানস্ক্রিন ব্যবহার করা উচিত। তৈলাক্ত ত্বকে পানির মাত্রা বেশি থাকে। তাই সানস্ক্রিনের এসপিএফ অবশ্যই ১৫ মাত্রার অধিক ব্যবহার করবেন। রুক্ষ ও শুষ্ক ত্বকের জন্য এসপিএফ মাত্রা জেনে ব্যবহার করুন। আমাদের দেশে ১৫ এর উপরে দরকার হয় না। ৩০ থেকে ৫০ এসপিএফ মাত্রার সানস্ক্রিন আমাদের দেশের আবহাওয়ার জন্য ক্ষতিকারক। এই মাত্রা মরু অঞ্চল বা ওই রকম গরম বা সূর্যের তাপ পরে তাদের জন্য ঠিক আছে। 

হাতের যত্ন : বৃষ্টিতে ভিজলে প্রথমেই হাত ভালোভাবে ধুয়ে নিন। সপ্তাহে অন্তত একদিন নিয়মিত ম্যানিকিওর করুন। হালকা গরম পানিতে বেবি শ্যাম্পু মিশিয়ে নিন। এতে হাত ভিজিয়ে রাখুন ৫ থেকে ১০ মিনিট। এরপর ব্রাশ দিয়ে ঘষে নিন নখ ও এর আশপাশের অংশ। পরিষ্কার পানিতে ধুয়ে ময়েশ্চারাইজার মাখুন। নখ চকচকে করতে বাফার ঘষে নিতে পারেন। নখে যদি হলুদ ছোপ থাকে তাহলে ম্যাসাজ করুন লেবুর রস দিয়ে।

পায়ের যত্ন 
বর্ষা মৌসুমে রাস্তায় জমে থাকা পানির সঙ্গে ময়লা, কাদা, নানা রকম রাসায়নিক পদার্থ মিশে যায়। আর এই পানি পায়ে লেগে বিভিন্ন ধরণের চর্মরোগ দেখা দেয়। এছাড়া আক্রান্ত হয়ে হতে পারেন ব্যাকটেরিয়ার সংক্রমণে। এসময় বাড়িতে ফিরে পা পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিতে হবে। এরপর গরম পানিতে কয়েক দানা খাওয়ার সোডা মিশিয়ে পা কিছুক্ষণ ভিজিয়ে রাখতে হবে। এবার লবণ বা চিনির উপাদান মিশ্রিত স্ক্র্যাব দিয়ে পরিষ্কার করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। পাতলা কাপড় বা তোয়ালে দিয়ে পা মুছে ফেলুন। এরপর ময়েশ্চারাইজিং ক্রিম বা লোশন দিয়ে ম্যাসাজ করুন।

এসময় প্রচুর পরিমাণের পানি পান করুন। নিয়ম করে মৌসুমি ফল খান। এবং যে পোশাক পরবেন তা যেন অবশ্যই শুকনা হয় বা থাকে সেদিকে খেয়াল রাখবেন। ব্যাগে সব সময় এক্সট্রা পলিথিন রাখুন। তাহলে বৃষ্টি শুরু হলে আপনার ব্যাগ এবং মূল্যবান সামগ্রী গুছিয়ে ও নিরাপদে রাখতে পারবেন।

আর/১৭:১৪/২০ এপ্রিল

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে