Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-২০-২০১৭

অফিস কম্পিউটারে যে ৭টি জিনিস ভুলেও খোঁজ করবেন না

নিগার আলম


অফিস কম্পিউটারে যে ৭টি জিনিস ভুলেও খোঁজ করবেন না

কর্মজীবী মানুষদের দিনের অধিকাংশ সময় অফিসে কাটাতে হয়। অফিসের প্রয়োজনে তাদের প্রতিনিয়ত কম্পিউটারে কাজ করতে হয়।  অফিসের  কাজের ফাঁকে ব্যক্তিগত কাজের জন্য অনেকেই অফিসের কম্পিউটার ব্যবহার করেন।  আর তখনই ভুলটি করে থাকেন। আপনি যখন অফিসের কম্পিউটারের কাজ করতে থাকেন তখন সম্পূর্ণভাবে অফিস আপনাকে মনিটর করে থাকে। আপনি কোন কোন সাইট ব্রাউজ করছেন, কী করছেন, কী দেখছেন সব কিছু রেকর্ড হতে থাকে অফিস ম্যানেজমেন্টের কাছে। অনেক অফিসেই আছে ব্রাউজিং হিস্ট্রি চেকের ব্যবস্থা, যা হয় মূলত গোপনে। আবার কলিগরাও কিন্তু লক্ষ্য করে থাকেন অনেক কিছুই।   

নিজেদের অজান্তে কম বেশি আমরা সবাই অফিসের কম্পিউটারে এমন কিছু কাজ করে থাকি যা ক্যারিয়ারের জন্য ক্ষতিকর। অফিসের কম্পিউটারের এই জিনিসগুলো ব্রাউজ করা থেকে বিরত থাকুন।

১। পর্নোগ্রাফি অথবা এই ধরণের কোনো কন্টেন্ট  
অফিসে পর্নোগ্রাফি বা এই সম্পর্কযুক্ত যে কোনো পর্ন কন্টেন্ট খোঁজা থেকে বিরত থাকুন। এক প্রতিবেদনে প্রকাশ পেয়েছে যে, ব্রিটেনের সংসদ অফিস থেকে ৩,০০,০০০ এর বেশি পর্ন সাইট খোঁজা হয়! শুধু তাই নয় বাল্টিমোর শহরে এক প্রতিষ্ঠানের কর্মীরা কাজের সময়ের ৩৯ ঘন্টা বেশি পর্ন দেখার প্রমাণ পাওয়া যায়। এক নাইট শিফটে আট ঘন্টা কাজের সময়ের  ছয় ঘন্টা পর্ন দেখার অভিযোগ রয়েছে এক কর্মীর!  

২। নিজের প্রতিষ্ঠান সংক্রান্ত তথ্য প্রদান করা সাইট
আপনার প্রতিষ্ঠানের তথ্য  ব্যবহার করে এমন কোনো সাইট ব্রাউজ করা থেকে সাবধান থাকুন। এছাড়া প্রতিষ্ঠানের নিজস্ব কিছু সাইট যা উচ্চপদস্থ কর্মীরা শুধু প্রবেশাধিকার রাখে সে সাইটগুলোতে ঘটনাক্রমে এক্সেস পেয়ে গেলেও ব্রাউজ করার আগে একবার ভাবুন। 

৩। পার্ট টাইম কাজের সাথে সম্পর্কযুক্ত সাইট/কন্টেন্ট
চাকরির পাশাপাশি আপনি যদি অন্য কোনো ব্যবসা বা কাজ করে থাকেন, তাহলে অফিস সময়ে সেই সাইট/পেজগুলো থেকে দূরে থাকুন। কর্মীদের একটি বিশাল অংশ চাকরিচ্যুত হয়ে থাকে শুধুমাত্র কাজের সময় তার নিজের ব্যবসা পরিচালনার জন্য।  

৪। চাকরি খোঁজার সাইটগুলো  
অফিস কম্পিউটার চাকরি খোঁজার কাজে ব্যবহার করবেন না। আপনি যদি আপনার বর্তমান চাকরি নিয়ে অনেক অসুখীও থাকেন তবুও এই কাজটি করা থেকে বিরত থাকুন। ক্যারিয়ার কোচ এবং দ্যা হ্যায়ারড গ্রুপের প্রতিষ্ঠাতা রায়ান কান বলেন “ আপনার প্রতিটি জিনিস গোপনে পর্যাবেক্ষণ করা হচ্ছে, আপনি যখন নতুন জবের জন্য চাকরির সাইট ব্রাউজ করবেন সেটি ম্যানেজমেন্টের কাছে পৌঁছে যাবে। হয়তো নতুন চাকরি পাবার আগেই তারা আপনাকে চাকরিচ্যুত করবেন”।   

৫। ব্যক্তিগত সম্পর্ক প্রকাশ করে এমন যে কোনো সাইট/কন্টেন্ট/পেজ
ইঙ্ক প্রতিষ্ঠাতা এবং ক্যারিয়ার বিশেষজ্ঞ টিনা নিকোলাই বলেন “ সবচেয়ে ভালো হয় আপনার ব্যক্তিগত এবং প্রেমের জীবন অফিস থেকে দূরে রাখা”। ডেটিং সাইট অথবা অন্য যে কোনো সম্পর্কের সাইট ব্রাউজ করা থেকে বিরত থাকুন। অফিসে বসে সোশ্যাল মিডিয়ায় প্রেমটাও বাদ দিন। 

৬। যেসকল সাইট/পেজ বিয়ে, পার্টি অথবা ছুটির প্ল্যান করে থাকে
অফিসে ব্যক্তিগত যে কোন কাজ করা থেকে বিরত থাকা উচিত। হয়তো ছুটিতে আপনি কোথাও ঘুরতে যাবেন সেখানকার হোটেল, এয়ারলাইন্সের খোঁজ খবর অফিসের কম্পিউটার থেকে নেবেন না। মনে রাখবেন অফিসের কম্পিউটার শুধু অফিসের কাজের জন্য ব্যক্তিগত কাজের নয়।

৭। অতিরিক্ত অনুসন্ধান করা
যে কোনো বিষয় বেশি অনুসন্ধান করা থেকে বিরত থাকুন। অনুসন্ধানের সময় অবশ্যই বিবেচনা করবেন। দীর্ঘ সময় ধরে কোনো কিছু অনুসন্ধান করবেন না। আপনার পছন্দের বা শখের যেকোনো কিছু অনুসন্ধান করবেন না। যেমন আপনার আগ্রহের জায়গা শেয়ার বাজার, তাই বলে দীর্ঘসময় ধরে শেয়ার মার্কেট বা ইনডেস্ক  দেখাটা অপেশাদার মনোভাবের পরিচয় বহন করে।
সূত্র: ইন্ডিপেনডেন্ট  ডট কো ডট ইউকে

আর/১২:১৪/২০ এপ্রিল

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে