Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.7/5 (9 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১৩-২০১৭

চৈত্র সংক্রান্তিতে বর্ষ বিদায়

আবু সালেহ সায়াদাত


চৈত্র সংক্রান্তিতে বর্ষ বিদায়

ঢাকা, ১৩ এপ্রিল- বাংলা সনের শেষ দিনে আজ চৈত্র সংক্রান্তির মেলা ও নানা পর্ব মনে করিয়ে দিচ্ছে নতুন বছর দোরগোড়ায়। আজ চৈত্রের শেষ দিন। ঋতুরাজ বসন্তেরও। বাংলা সন ১৪২৩ তার শেষ গান গেয়ে আজ বিদায় নিচ্ছে। পুরনো বছরকে বিদায় আর নতুনকে বরণ করে নিতে ঢাকাসহ সারাদেশে আজ পালিত হচ্ছে চৈত্র সংক্রান্তির নানা আয়োজন।

বৃহস্পতিবার ১৪২৩ সালের শেষ সূর্যাস্ত হলো। সূর্যটা ডুবে যাওয়ার পরই শুরু হলো বর্ষ বিদায়ের অনুষ্ঠান। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের প্রাঙ্গণে আজ সন্ধ্যা থেকে পুরনো বছরকে বিদায় জানাতে সুরের ধারা আয়োজন করেছে চৈত্রসংক্রান্তির অনুষ্ঠান। এ বছরের বিষয় ‘বাংলাদেশে রবীন্দ্রনাথ’।


কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর সম্পর্কে কিছু তথ্য জানিয়ে সুরের ধারার শিল্পীরা সমবেত কণ্ঠে ‘অন্তর মম বিকশিত কর’গানটি পরিবেশন করার মাধ্যমে অনুষ্ঠান শুরু করেন। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের প্রাঙ্গণে চৈত্র সংক্রান্তির অনুষ্ঠান ছাড়াও শুক্রবার অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘সানসিল্ক হাজারও কণ্ঠে বর্ষবরণ-১৪২৪’অনুষ্ঠান। চ্যানেল আই ও সুরের ধারার যৌথ আয়োজনে এ উৎসবের প্রধান পৃষ্ঠপোষক ইউনিলিভার ব্র্যান্ড সানসিল্ক। শুক্রবারের সূর্যোদয় থেকে শুরু করে দুপুর ১২টা পর্যন্ত একটানা চলবে বিশিষ্ট রবীন্দ্র সঙ্গীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার নেতৃত্বে সুরের ধারা ও সারাদেশ থেকে নির্বাচিত এক হাজার শিল্পীর কণ্ঠে গান, নাচসহ নানা পরিবেশনা।


চৈত্র সংক্রান্তি ও বর্ষবরণকে কেন্দ্র করে অনুষ্ঠানস্থলেই চলছে দুই দিনব্যাপী মেলা। অনুষ্ঠানস্থলে আছে বাঙালির হাজার বছরের বিভিন্ন ঐতিহ্যের উপাদান দিয়ে সাজানো বৈশাখী মেলার হরেক রকম স্টল। স্টলগুলোতে শোভা পাচ্ছে পিঠা-পুলি, মাটির তৈরি তৈজস, বেত, কাঁথা, পিতল, পাট ও পাটজাত দ্রব্যের জিনিসপত্রসহ রকমারি ও ঐতিহ্যসমৃদ্ধ নানান পণ্যসামগ্রী। প্রচণ্ড গরমে প্রাণ জুড়িয়ে নেয়ার জন্য মিলছে হাতের কাজের পাখা। এমনকি পান্তা খাওয়ার জন্য বিশেষ চাল, বিরুই চালের চিড়া, গুড়, মুড়ি ইত্যাদিও পাওয়া যাচ্ছে। আছে নানান রকমের দেশি গহনা।


অনুষ্ঠানকে কেন্দ্র করে নেয়া হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা। আগত সকলের ব্যাগ তল্লাশি করে প্রবেশ করানো হচ্ছে। উৎসব প্রেমী বাঙালির এই মিলনমেলা সবার জন্য উন্মুক্ত থাকছে, অনুষ্ঠান চলবে রাত ১২টা পর্যন্ত।

সাদর আমন্ত্রণে মাঙ্গলিক চিন্তা ও শুভবোধের উদ্বোধনে হৃদয়সিক্ত প্রাপ্তির ডালিতে নতুনের অভিষেকের দিন পহেলা বৈশাখ কাল।

আর/১০:১৪/১৩ এপ্রিল

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে