Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.4/5 (8 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১৩-২০১৭

মাদ্রিদে ভিন্ন ধর্মাবলম্বীদের জন্য উন্মুক্ত করা হলো মসজিদ

বকুল খান


মাদ্রিদে ভিন্ন ধর্মাবলম্বীদের জন্য উন্মুক্ত করা হলো মসজিদ

মাদ্রিদ, ১৩ এপ্রিল- স্পেনের মাদ্রিদে প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে নির্মিত ও পরিচালিত বায়তুল মোকাররম মসজিদ ভিন্ন ধর্মের দর্শনার্থীদের জন্য আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত করা হয়েছে। এ উপলক্ষে গত শনিবার (৮ এপ্রিল) আয়োজন করা হয় দিনব্যাপী এক কর্মসূচি।

কর্মসূচিতে ছিল মসজিদ পরিদর্শন, মুক্ত আলোচনা এবং মসজিদের নিজস্ব লাইব্রেরিতে স্প্যানিশ ভাষায় পবিত্র কোরআন, হাদিস ও ইসলামিক বইয়ের প্রদর্শনী। মূলত ভিন্ন ধর্মাবলম্বীদের ইসলাম সম্পর্কে সঠিক ও স্বচ্ছ ধারণা দেওয়ার জন্যই এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।


সকাল থেকে মাদ্রিদসহ পার্শ্ববর্তী এলাকার ভিন্ন ধর্মাবলম্বী অনেকে বাংলাদেশি মসজিদ পরিদর্শন করেন। উল্লেখযোগ্য পরিদর্শনকারীদের মধ্যে ছিলেন কমুনিদাদ মাদ্রিদের জনকল্যাণ বিভাগের পরিচালক কারমেন তেতেদা, সেন্ট্রো কমুনিতারিয়ার পরিচালক ভেগনিয়া গারচিয়া, মানবাধিকার সংগঠন ইন্টার লাভাপিয়েচের পরিচালক পেপা তররেস ও সান লরেন্সের পরিচালক সারগারিয় প্রমুখ।

মুক্ত আলোচনা সঞ্চালনা করেন খোরশেদ আলম মজুমদার। তিনি বলেন, যারা জঙ্গিবাদ ও সন্ত্রাসে লিপ্ত তাদের সঙ্গে ইসলামের কোনো সম্পর্ক নেই। ইসলাম ধর্ম আমাদের অন্যান্য ধর্মকে শ্রদ্ধা করতে শিখিয়েছে। সন্ত্রাস ও জঙ্গিবাদকে ইসলাম সমর্থন করে না। ইসলাম ধর্ম ভ্রাতৃত্বের ও মিলেমিশে থাকার শিক্ষা দেয়। কোরআন আমাদের শিক্ষা দিয়েছে ঐক্যবদ্ধভাবে জীবনযাপন করার।


অনুষ্ঠানে ইসলাম ও বাংলাদেশি মসজিদের কার্যক্রম নিয়ে একটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়। মসজিদ কমিটির পক্ষ থেকে পরিদর্শনকারীদের জানানো হয়, ইসলাম জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ আশ্রয় প্রশ্রয় দেয় না। মানবতার মহান দূত হজরত মুহাম্মদ (সা.)। শান্তির বাণীই ছিল তাঁর প্রধান অস্ত্র। ইসলাম শান্তির ধর্ম। ইসলাম ধর্ম সম্পর্কে বিভ্রান্তিমূলক অপপ্রচার চলছে ও তথ্যবিভ্রাট করা হচ্ছে। এ জন্য ইসলাম ও মসজিদ সম্পর্কে একটি সম্যক ধারণা স্প্যানিশদের ছড়িয়ে দিতে এখন থেকে মসজিদ সর্বদা উন্মুক্ত থাকবে।


আয়োজনের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন মসজিদ কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদার। সহযোগিতায় ছিলেন মানবাধিকার কর্মী ফজলে এলাহী, মসজিদ কমিটির অর্থ সম্পাদক হারুন আল রশিদ, জাহিদুল আলম, সেলিম আলম, আবু তাহের ও আবু বকর প্রমুখ।

আর/০৭:১৪/১৩ এপ্রিল

ইসলাম

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে