Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.7/5 (7 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১১-২০১৭

শারজাহে বাঙালিয়ানা উৎসব

লুৎফুর রহমান


শারজাহে বাঙালিয়ানা উৎসব

যেখানে বাঙালি সেখানেই উৎসব। সংযুক্ত আরব আমিরাতে প্রবাসীরা উদ্‌যাপন করেছেন আগাম নববর্ষ। যান্ত্রিক সভ্যতার বাইরে যেতে চেয়েছেন তারা। ফিরে যেতে চেয়েছেন মাটির টানে পরবাস থেকে দেশে। সংহতি সাহিত্য পরিষদের সংযুক্ত আরব আমিরাত শাখা শারজাহে আয়োজন করে বর্ণাঢ্য এই বাঙালিয়ানা উৎসবের। বৈশাখের পুথি, জারি, ভাটিয়ালি, লোকগীতি, কবিতা ও লোকনৃত্যে মুখরিত হয়ে ওঠে শারজাহর শেখ ফয়সল এলাকা। ‘বিশ্ব মানব হবি যদি শাশ্বত, বাঙালি হ’ এ স্লোগানে গত শুক্রবার (৭ এপ্রিল) অনুষ্ঠিত এই উৎসবে ছিল প্রাণের আমেজ।

উৎসবে দেশীয় খাবার, পিঠা প্রদর্শনী ও মুক্তিযুদ্ধের গান এনে দেয় ভিন্ন আমেজ। অনেকে পরবাসে বসেও যেন খুঁজছিলেন প্রিয় বাংলাদেশকে। নারীরা শাড়ি–আলতা–চুড়ি আর পুরুষেরা পাঞ্জাবি পরে এসে মেতে উঠেছিলেন বাঙালিয়ানায়। শিশুরাও এসেছিল বাঙালি সাজে। প্রবাসে বেড়ে ওঠা প্রজন্মকে বাংলা সংস্কৃতির সঙ্গে পরিচয় করাতে এমন আয়োজনের প্রয়োজন জানালেন প্রবাসীরা।

সংগঠনের আমিরাত শাখার সভাপতি মোস্তাক মৌলার সভাপতিত্বে এবং সম্পাদক ও একাত্তর টিভি প্রতিনিধি লুৎফুর রহমানের সঞ্চালনায় জাতীয় সংগীতের মধ্যে দিয়ে শুরু হয় উৎসব। উৎসব সমন্বয়ক ছিলেন সহসভাপতি সৈয়দা দিবা।

গান পরিবেশন করেন আমিরাতপ্রবাসী কণ্ঠশিল্পী রেহানা রহমান, ইয়াসমিন কালাম, জসিম উদ্দিন, শম্পা শফিক, মাসুম, তাহমিনা রিক্তা, সাবরিনা মেহেরুন ও সঞ্জয় ঘোষ। কবিতা আবৃতি করেন অধ্যাপক আবদুস সবুর, সৈয়দা দিবা, আহমেদ ইফতিখার, আবদুল্লাহ শাহিন, মাহনুর রওশন। নাচ পরিবেশন করেন তিশা সেন।

উৎসবে উল্লেখযোগ্যের মধ্যে উপস্থিত ছিলেন সিআইপি জেসমিন আক্তার, নারী উদ্যোক্তা শাফিয়া আক্তার, এনআরবি ব্যাংক পরিচালক আবদুল করিম ও শফিকুল ইসলাম প্রমুখ।

সংহতি সাহিত্য পরিষদ বিলাতের মূলধারার সংগঠন। এর শাখা সংগঠন আরব আমিরাত আগামীতেও মূলধারার কাজ করে যাবে জানান সংশ্লিষ্টরা।

আরব আমীরাত

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে