Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.7/5 (3 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৪-০৯-২০১৭

সরবরাহ সংকটে অধিক দামে বিক্রি হচ্ছে মেডিকেল ডিভাইস

সরবরাহ সংকটে অধিক দামে বিক্রি হচ্ছে মেডিকেল ডিভাইস

ঢাকা, ০৯ এপ্রিল- সরবরাহ সংকটের ফলে পূর্বের তুলনায় অতিরিক্ত দামে বিক্রি হচ্ছে বেশ কিছু গুরুত্বপূর্ণ মেডিকেল ডিভাইস। কিন্তু ঔষধ প্রশাসন অধিদপ্তরের এ বিষয়ে তেমন কোনো গুরুত্ব লক্ষ্য করা যাচ্ছে না। তবে মেডিকেল ডিভাইস আমদানিকারকদের অভিযোগ, দেশি একটি প্রতিষ্ঠানকে সুবিধা দিতে গিয়ে বাজারে এ সংকটের উৎপত্তি হয়েছে।

মেডিকেল ডিভাইস আমদানিকারকরা অভিযোগ করেন, বাইরে থেকে এসব পণ্য ৩৭ শতাংশ ট্যাক্স-ভ্যাট দিয়ে আমদানি করা হয়। এরপর একটি স্যালাইন সেটের মূল্য সর্বোচ্চ ৩০ টাকা হলেও সরবরাহ সংকটের কারণে বর্তমানে এর মূল্য ১১০-১১৫ টাকা। ৫ টাকা মূল্যের ইনসুলিন সিরিঞ্জ ১০-১৫ টাকা, ১৫ টাকার ব্লাড ট্রান্সফিউশন সেটের মূল্য ৭৫-৮৫ টাকা ও ৮ টাকার আইভি ক্যানোলা বিক্রি হচ্ছে ১৫-২০ টাকা। এমনকি বিদেশি প্রতিষ্ঠানের উৎপাদিত আইভি ক্যানোলা বিক্রি হচ্ছে ৩৫-৫৫ টাকায়।

এদিকে বাজারে দীর্ঘদিন ধরে ব্লাড ট্রান্সফিউশন সেট, ইউরিন ব্যাগ, স্কাল্প ভেইন সেট, ইনসুলিন সিরিঞ্জ, আইভি ক্যানোলা ও স্যালাইন ইনফিউশন সেটের সংকট রয়েছে বলে জানিয়েছেন মেডিকেল ডিভাইসের খুচরা বিক্রেতারা।

তারা জানান, এর ফলে এসব পণ্য নির্ধারিত মূল্যের অতিরিক্ত মূল্যে বিক্রি হচ্ছে।

আবার সরবরাহ সংকটের সুযোগে অনেকেই চোরাই পথেও মেডিকেল ডিভাইস আমদানি করছেন বলেও অভিযোগ রয়েছেন।

আমদানিকারকরা অভিযোগ করেন, ঔষধ প্রশাসন অধিদপ্তর থেকে নিবন্ধন নেওয়ার পরও আইভি ক্যানোলা, ইনসুলিন সিরিঞ্জ, ব্লাড ট্রান্সফিউশন সেট ও স্কাল্প ভেইন সেট আমদানিতে অনুমোদন মিলছে না। ফলে সরবরাহ সংকটে চিকিৎসা পণ্যগুলোর মূল্য দিন দিন বেড়েই চলছে।

তবে মেডিকেল ডিভাইসের ক্ষেত্রে দেশি পণ্যগুলোর দাম নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন ঔষধ প্রশাসন অধিদপ্তরের পরিচালক রুহুল আমিন।

এছাড়া পণ্যের নিবন্ধন সংক্রান্ত বিষয়ে তিনি বলেন, বিদেশি যেসব পণ্যের নিবন্ধন রয়েছে, সেগুলোর দাম নির্ধারণ করে দেওয়ার কথা। এখন পর্যন্ত ৪০০-৪৫০টি পণ্যের নিবন্ধন দেওয়া হয়েছে। যদিও ব্যবসায়ীদের আন্দোলনের কারণে সেটি বাধাগ্রস্ত হয়েছে বলে জানান তিনি।

ব্যবসা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে