Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৪-০৯-২০১৭

বিদেশি সহায়তা কমে আসছে, বাড়ছে সরকারের ঋণ

বিদেশি সহায়তা কমে আসছে, বাড়ছে সরকারের ঋণ

ঢাকা, ০৯ এপ্রিল- সরকারের ঋণের পরিমাণ বেড়েই চলছে। বর্তমানে দেশি ও বিদেশি মিলে মোট ঋণের স্থিতি প্রায় ৪ লাখ ৯২ হাজার কোটি টাকা, যা মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ২৭ দশমিক ৫৫ শতাংশ। তবে প্রতিবছর এর বিপরীতে বিদেশি সহায়তা কমে আসছে।

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান ‘উন্নয়ন অন্বেষণ’ সব বিষয় পর্যালোচনা করে সংস্থাটি জানায়, ঋণ নিয়ে বাজেট ঘাটতি মেটানোর কারণে সরকারের দায় বাড়ছে। এ কারণে বাজেটে সুদ পরিশোধকে দ্বিতীয় সর্বোচ্চ ব্যয়ের খাত হিসেবে ধরা হচ্ছে।

এ অবস্থায় বাজেট ঘাটতি ও ঋণের নেতিবাচক প্রভাব মোকাবেলায় দুটি সুপারিশ করেছে প্রতিষ্ঠানটি। এর মধ্যে রয়েছে- রাজস্ব ও মুদ্রানীতির মধ্যে সমন্বয় করে কার্যকরী ঋণ ব্যবস্থাপনা নীতিকাঠামো তৈরি এবং প্রবৃদ্ধি সহায়ক রাজস্ব ব্যবস্থাপনা নিশ্চিত করা। শনিবার এ পর্যালোচনা প্রতিবেদনটি প্রকাশ করা হয়।  

প্রতিবেদনে ‘উন্নয়ন অন্বেষণ’ বলছে, বতর্মানে দেশে অভ্যন্তরীণ ও বিদেশি মিলিয়ে মোট ঋণের স্থিতি দাঁড়িয়েছে ৪ লাখ ৯১ হাজার ৮৩১ কোটি টাকা। এ হিসাবে মাথাপিছু ঋণ ৩০ হাজার ৭৪০ টাকা। এর মধ্যে দেশীয় ঋণ ২ লাখ ৮১ হাজার ৩৩১ কোটি এবং বিদেশি ঋণ ২ লাখ ১০ হাজার ৫০০ কোটি টাকা। এছাড়া বতর্মানে বিদেশি ঋণের স্থিতি দেশের মোট রফতানি আয় ও রেমিটেন্সের প্রায় ৫২ শতাংশ। অন্যদিকে বাড়ছে ঋণের বিপরীতে সুদ পরিশোধের দায়।  

সংস্থাটির তথ্য অনুযায়ী, বিদেশি ঋণের বিপরীতে ২০১৫-১৬ অর্থবছরে সরকারকে ২০ কোটি ২১ লাখ ডলার সুদ পরিশোধ করতে হয়েছে, যা দেশের মোট রাজস্ব আয়ের ৪ দশমিক ৬২ শতাংশ এবং মোট রফতানি ও প্রবাসী আয়ের ২ দশমিক ১৫ শতাংশ।  

অন্যদিকে আগের বছরের তুলনায় ২০১৫-১৬ অর্থবছরে মোট দেশীয় ঋণের স্থিতি বেড়েছে ১৭ দশমিক ৭ শতাংশ। চলতি ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-জানুয়ারি পর্যন্ত ৭ মাসে দেশীয় ঋণের স্থিতি ১৮ দশমিক ২১ শতাংশ বেড়েছে। আর জিডিপির অনুপাতেও দেশীয় ঋণ বাড়ছে।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে