Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৪-০৯-২০১৭

এসএমই অর্থায়নে গতি আসবে নতুন অর্থবছরে

এসএমই অর্থায়নে গতি আসবে নতুন অর্থবছরে

ঢাকা, ০৯ এপ্রিল- ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নে সহজ শর্তে ঋণ, ব্যাংক কর্মকর্তার দক্ষতা বৃদ্ধি ও নারীদের অধিকহারে এসএমএই খাতে সম্পৃক্ত করতে আগামী অর্থবছরের বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের উদ্যোগ নেবে বাংলাদেশ ব্যাংক।

২০১৭-১৮ অর্থবছরের বাজেট বিষয়ে বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগের তৈরি করা প্রস্তাবনায় বলা হয়েছে, নারী উদ্যোক্তা এবং বিশেষ করে কটেজ, মাইক্রো ও ক্ষুদ্র উদ্যোক্তাদের পুনঃঅর্থায়ন সুবিধা প্রদান অব্যহত রেখে এসএমই খাতে অর্থায়ন প্রক্রিয়াকে আরও বেগবান করা হবে।

ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা খাতে অর্থায়ন কার্যক্রম বেগবান করা ও উদ্যোক্তাদের সহজ শর্তে স্বল্প সুদে তহবিল সরবরাহে বাংলাদেশ ব্যাংকের এ বিভাগ কাজ করে যাচ্ছে। ২০১৬-১৭ অর্থবছরের ২০১৬ সালের জুলাই থেকে ২০১৭ সালের ফেব্রুয়ারি পর্যন্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো ২১৮৭টি উদ্যোক্তা প্রতিষ্ঠানকে অর্থায়নের বিপরীতে ৫১৪ কোটি টাকা পুনঃঅর্থায়ন করেছে। এর মধ্যে ১৭৫৭টি নারী উদ্যোক্তা প্রতিষ্ঠানকে অর্থায়নের বিপরীতে পুনঃঅর্থায়ন করা হয়েছে ২২৮ কোটি টাকা।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার সঙ্গে সামঞ্জস্য রেখে ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে সম্ভাবনাময়ী ক্লাস্টার, পশ্চাৎপদ এলাকা এবং সুবিধাবঞ্চিত গ্রুপের এসএমই উদ্যোক্তাদের সহজ শর্তে ও সুবিধাজনক সুদহারে ঋণ প্রদান করা হবে।

ব্যাংক কর্মকর্তাদের এসএমই অর্থায়ন বিষয়ে আরও দক্ষ হিসেবে গড়ে তুলতে প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করা ও নারী উদ্যোক্তা উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন তহবিলের আওতায় সুবিধাজনক সুদহারে অর্থায়নে প্রাধান্য দেওয়া এবং নারীদের অধিকহারে এসএমই উদ্যোগে সম্পৃক্ত করতে তাদেরকে প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান, দক্ষতা উন্নয়ন ও বিভিন্ন প্রমোশনাল প্রোগ্রাম পরিচালনার উদ্যোগ নেওয়া হবে।

সাউথ-বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংকের চেয়ারম্যান এস এম আমজাদ হোসেন বলেন, ‘প্রতি বছর দেশে ২০ লাখ শিক্ষিত তরুণ-তরুণী কর্ম বাজারে প্রবেশ করছেন। তারা কেউ উদ্যোক্তা হতে চাইলে আমাদের ব্যাংকের কর্মী বাহিনী দিয়ে প্রশিক্ষণ ও পরবর্তীতে ঋণ দেওয়া হচ্ছে’।

তিনি বলেন, 'আমাদের অধিকাংশ ব্যবসা গ্রাম ও কৃষিনির্ভর ছোট ছোট উদ্যোক্তাদের নিয়ে। ছোট ও মাঝারি আকারের ঋণ নিয়ে একটি করে প্রতিষ্ঠান তৈরি হলে পাঁচজনের কর্মসংস্থানের ব্যবস্থা হবে। তাই শহরের একজনকে এক শ কোটি টাকা ঋণ দেওয়ার চেয়ে গ্রামের ১ শ জনকে দিলে ৫ শ মানুষের কর্মসংস্থান হবে। '

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরে এসএমই খাতে এক লাখ ৩৩ হাজার ৮৫৪ কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দেয় বাংলাদেশ ব্যাংক। ব্যাংকগুলো প্রথম ছয়মাসে ৭২ হাজার ৩৪৪ কোটি টাকা ঋণ বিতরণ করেছে। যার মধ্যে রয়েছে ব্যবসা খাতে ৪৬ হাজার ৬০৩ কোটি টাকা, শিল্প খাতে ১৭ হাজার ৫২৬ কোটি টাকা ও সেবা খাতে ৮২১৫ কোটি টাকা।

কেন্দ্রীয় ব্যাংক জানায়, ক্ষু্দ্র উদ্যোক্তারা বিশেষ করে নারী উদ্যোক্তারা যেন জামানতের অভাবে ব্যাংক ঋণ পেতে ব্যর্থ না হন, সে লক্ষ্যে ক্রেডিট গ্যারান্টি স্কিম চালু হচ্ছে। ইউনাইটেড নেশনস ক্যাপিটাল ডেভেলপমেন্ট ফান্ডের অর্থায়নে পাইলট ভিত্তিতে নারী উদ্যোক্তাদের জন্য একটি ক্রেডিট গ্যারান্টি স্কিম প্রণয়নের কাজও চলছে।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা বলেন,  বড় বড় আদায়ের ঝুঁকি থাকায় এখন ব্যাংকগুলোকে ছোট ছোট ঋণের প্রতি গুরুত্ব দিতে বলা হয়েছে। আর ছোট ঋণগুলো ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারাই পেয়ে থাকেন। তাই এ খাতের দিকে বিশেষ নজর দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

ব্যবসা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে