Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.9/5 (23 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-৩০-২০১৭

সাহিত্যের নোবেল পুরস্কার নিচ্ছেন বব ডিলান

সাহিত্যের নোবেল পুরস্কার নিচ্ছেন বব ডিলান

স্টকহোম, ৩০ মার্চ- সুইডেনের রাজধানী স্টকহোমে সুইডিশ একাডেমির এক বৈঠকে অংশ নিয়ে সাহিত্যে নোবেল পুরস্কার গ্রহণ করবেন  প্রখ্যাত মার্কিন গায়ক ও গীতিকার বব ডিলান। চলতি সপ্তাহের শেষের দিকে স্টকহোমে তিনি ওই পুরস্কার গ্রহণ করবেন বলে বুধবার ঘোষণা দেয়া হয়েছে।

সুইডিশ একাডেমির স্থায়ী সেক্রেটারি সারা দানিউস এক ব্লগ পোস্টে লিখেছেন, ভাল সংবাদ হচ্ছে যে, সুইডিশ একাডেমি এবং বব ডিলান চলতি সপ্তাহের শেষের দিকে এক বৈঠকে মিলিত হওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ বৈঠকে বব ডিলানের হাতে নোবেল সনদ ও পদক তুলে দেয়া হবে। আনুষ্ঠানিকভাবে পুরস্কারের ৮০ লাখ ক্রোনার বব ডিলানের কাছে হস্তান্তর করবে রয়্যাল সুইডিশ একাডেমি। একই সঙ্গে সাহিত্যে নোবেল পাওয়ায় তাকে অভিনন্দন জানানো হবে।


তিনি লিখেছেন, এ বৈঠক ছোট ও ঘরোয়া পরিবেশে অনুষ্ঠিত হবে। এতে কোনো গণমাধ্যমের উপস্থিতি থাকবে না। সাহিত্যের এই নোবেল বিজয়ীর ইচ্ছা অনুযায়ী, শুধুমাত্র বব ডিলান এবং একাডেমির সদস্যরা এতে অংশ নেবেন।

আগামী শনি ও রোববার স্টকহোমের দুটি কনসার্টে গান পরিবেশন করবেন মার্কিন এ সংগীতশিল্পী। তবে এই কনসার্টের আগে নাকি পরে সুইডিশ একাডেমির সঙ্গে বব ডিলানের বৈঠক অনুষ্ঠিত হবে সেবিষয়ে নিশ্চিত তথ্য জানাতে পারেননি সারা দানিউস।

প্রত্যেক বছরের ডিসেম্বরে নোবেল বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয় সুইডিশ অ্যাকাডেমি। তবে যুক্তরাষ্ট্রের মিনেসোটার বাসিন্দা বব ডিলান নোবেল প্রাপ্তির বিষয়ে কোনো প্রতিক্রিয়া জানানো থেকে বিরত থাকেন। ফলে মার্কিন এ সংগীত শিল্পী সাহিত্যের নোবেল প্রত্যাখ্যান করছেন বলে গুজব ছড়িয়ে পড়ে।


পুরস্কারের বিষয়ে সংগীতে নোবেল বিজয়ী মার্কিন এই গায়কের খামখেয়ালির ইতিহাস দীর্ঘদিনের। ১৯৬৩ সালে নাগরিক অধিকারের জন্য টম পেইন পুরস্কার লাভের পর এক অসংলগ্ন বক্তৃতা দেন। পরে ওই বক্তব্যের জন্য ক্ষমা চেয়ে বিবৃতিও দেন তিনি।

উল্লেখ্য, ১৯৭১ সালে পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের মুক্তিযুদ্ধ যখন তুঙ্গে সেই সময় বাঙালির জন্য, বাঙালির পাশে দাঁড়ানোর জন্য বিখ্যাত সংগীত শিল্পী জর্জ হ্যারিসন ও রবি শংকরের সঙ্গে গান করেছিলেন ডিলান। সেই সময় মানবতার পক্ষে গেয়েছিলেন তিনি।

সাহিত্যে নোবেল জয়ী ১১৩তম লেখক ও ২৫৯তম মার্কিনি হিসেবে গত বছরের ১৩ অক্টোবর ডিলানের নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ একাডেমি। বব ডিলান ১৯৪১ সালে জন্মগ্রহণ করেন। তিনি রবার্ট অ্যালেন জিমারম্যান নামেও পরিচিত।
সূত্র : এএফপি।

আর/১২:১৪/৩০ মার্চ

সাহিত্য সংবাদ

আরও সাহিত্য সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে