Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৩-২০-২০১৭

বিনিয়োগকারীদের বিশেষ সুবিধা দিচ্ছে সরকার

শাহাদাত হোসেন রাকিব


বিনিয়োগকারীদের বিশেষ সুবিধা দিচ্ছে সরকার

ঢাকা, ২০ মার্চ- সিঙ্গাপুরে সফররত বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, সিঙ্গাপুর ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির বিপুল সম্ভাবনা রয়েছে। বাংলাদেশ বিনিয়োগের জন্য এখন বিশ্বের মধ্যে আকর্ষনীয় স্থান। বাংলাদেশ সরকার বিনিয়োগকারীদের জন্য বিশেষ সুযোগ-সুবিধা প্রদান করছে।

বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে উদারনীতি গ্রহন করা হয়েছে। এখানে শতভাগ বিনিয়োগ করার সুযোগ রয়েছে, প্রয়োজনে বিনিয়োগকৃত অর্থ সম্পূর্ণ ফেরত নেওয়া যাবে। এ বিষয়ে আইনদ্বারা বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা করা হয়েছে। সিঙ্গাপুরের ব্যবসায়ী ও বিনিয়োগকারিরা বাংলাদেশে বিনিয়োগ করলে বেশি লাভবান হবেন।

২০ মার্চ সোমবার সিঙ্গাপুরের এসবিএফ অডিটরিয়ামে বাংলাদেশের সাথে সিঙ্গাপুরের বাণিজ্য-বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে সিঙ্গাপুরস্থ বাংলাদেশ হাই কমিশন, সিঙ্গাপুর বিজনেস ফেডারেশন এবং বাংলাদেশ বিজনেস চেম্বার অফ সিঙ্গাপুর যৌথ ভাবে আয়োজিত “সাউথ এশিয়া মার্কেট ইনসাইটস সিরিজ : বিজনেস অপরচুনিটি ইন বাংলাদেশ” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্য প্রদানের সময় এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বাংলাদেশের দেওয়া আকর্ষনীয় সুযোগ গ্রহণ করতে পৃথিবীর অনেক দেশ বাংলাদেশে বিনিয়োগ করতে এগিয়ে এসেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ১০০টি স্পেশাল ইকোনমিক জোনে এ সব বিনিয়োগ আসছে। সিঙ্গাপুরের বিনিয়োগকারীরা চাইলে এখান থেকে এক বা একাধিক ইকোনমিক জোন বরাদ্দ করা হবে। সরকার ফরেন ডাইরেক্ট ইনভেষ্টমেন্ট (এফডিআই)কে বিশেষ গুরুত্ব ও সহযোগিতা দিচ্ছে।

তোফায়েল আহমেদ বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অর্থনৈতিক, সামাজিকসহ সকল ক্ষেত্রে দ্রুত এগিয়ে যাচ্ছে। গত বছর বাংলাদেশ ৩৪.২৪ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে, ২০২১ সালে দেশের রপ্তানির পরিমান হবে ৬০ বিলিয়ন মার্কিন ডলার।

গত বছর ৭.১১ ভাগ জিডিপি প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। দেশে দারিদ্রের হার উল্লেখযোগ্য হারে কমে এসেছে। জিডিপিতে রপ্তানির অবদান এখন ১৬ শতাংশের বেশি। কৃষিতে ১৫.৯৬, শিল্পে ৩০.৪২ এবং সেবা খাতে ৫৩.৬২ শতাংশ। দেশে বৈদেশিক মূদ্রার রিজার্ভ এখন ৩২ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে গেছে, রেমিটেন্স ১৫ বিলিয়ন মার্কিন ডলারের বেশি। বাংলাদেশ এখন মেগা প্রকল্প নিজস্ব অর্থায়নে বাস্তবায়ন করছে। বাংলাদেশ এখন বিশ্বের মধ্যে উন্নয়নের রোল মডেল।

এ সময় সিঙ্গাপুর বিজনেস ফেডারেশন এবং বাংলাদেশ বিজনেস চেম্বার অফ সিঙ্গাপুর একটি এমওইউ স্বাক্ষর করে। সেমিনারে সিঙ্গাপুরের ব্যবসায়ীক সংগঠন ও ব্যক্তি উদ্যোক্তাদের নিকট বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ, সরকার প্রদত্ত সুযোগ-সুবিধা ও সম্ভাবনা তুলে ধরা হয়।

বাংলাদেশ অনেক পণ্য সিঙ্গাপুরে রপ্তানি করে। বিপুল সংখ্যক বাংলাদেশী সিঙ্গাপুরে কাজ করছে। সেখানে বাংলাদেশের বিভিন্ন পণ্য রপ্তানির বিপুল সম্ভাবনা রয়েছে। গত বছর সিঙ্গাপুরে ১৬৪.৭০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পন্য রপ্তানি করা হয়েছে, একই সময়ে আমদানি করা হয়েছে ১৯৬৫.৬০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য। সিঙ্গাপুরে বাংলাদেশে পণ্য রপ্তানি বৃদ্ধির মাধ্যমে বাণিজ্য ব্যবধান কমিয়ে আনা সম্ভব।

সেমিনারে সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার মোস্তাফিজুর রহমান, সিঙ্গাপুর বিজনেস ফেডারেশনের ভাই চেয়ারম্যান এবং সাউথ এশিয়া বিজনেস গ্রুপের চেয়ারম্যান গৌতম ব্যানার্জী, বাংলাদেশ বিজনেস চেম্বার অফ সিঙ্গাপুরের প্রেসিডেন্ট মির্জা গোলাম সবুর বক্তব্য রাখেন।

উল্লেখ্য, সাউথ এশিয়া মার্কেট ইনসাইটস সিরিজ: বিজনেস অপরচুনিটি ইন বাংলাদেশ” শীর্ষক সেমিনারে যোগদান করতে বাণিজ্যমন্ত্রী ১৯ মার্চ, ২০১৭ তারিখ রাতে সিঙ্গাপুর যান, তিনি ২১ মার্চ,২০১৭ তারিখ দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

ব্যবসা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে