Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (26 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১৮-২০১৭

নোবেলজয়ী কবি ডেরেক ওয়ালকটের মৃত্যু

নোবেলজয়ী কবি ডেরেক ওয়ালকটের মৃত্যু

১৯৯২ সালে সাহিত্যে নোবেলজয়ী ক্যারিবীয় কবি ও নাট্যকার ডেরেক ওয়ালকট দীর্ঘদিনের অসুস্থতার পর সেন্ট লুসিয়া দ্বীপে তার নিজ বাড়িতে ৮৭ বছর বয়সে মারা গেছেন। স্থানীয় গণমাধ্যমের খবরে একথা বলা হয়েছে।

সমালোচকদের কাছে ক্যারিবীয় কবিদের মধ্যে অন্যতম শ্রেষ্ঠ কবি হিসাবে সম্মান পেয়েছিলেন তিনি। ১১৯২ সালে তিনি সাহিত্যে নোবেল পুরস্কার পান এবং ২০১১ সালে কবিতার জন্য পান টিএস ইলিয়ট পুরস্কার।

১৯৯০ সালে তিনি হোমারীয় মাহাকাব্য ওমেরজ নিয়ে কাজ করেন। এটি তার বৃহৎ অর্জন হিসাবে বিবেচিত। তার এ বইটি ওই বছরের সেরা বইয়ের স্বীকৃতি পেয়েছিল। ২০১১ সালে হুয়াইট ইগ্রেটস কাব্যগ্রন্থের জন্য টিএস ইলিয়ট পুরস্কার পান তিনি।

ডেরেক ওয়ালকট ১৯৩০ সালে ওয়েস্ট ইন্ডিজ এ সেন্ট লুসিয়ার ক্যাস্ট্রিজে জন্মগ্রহণ করেন এবং সেখানেই শৈশব কাটান। জ্যামাইকার ওয়েস্ট ইন্ডিজ বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করেন তিনি।

স্নাতক ডিগ্রী লাভের পর ১৯৫৩ সালে ওয়ালকট ত্রিনিদাদে  চলে যান।। ১৯৫৯ সালে ওয়ালকট ত্রিনিদাদ থিয়েটার ওয়ার্কশপ প্রতিষ্ঠা করেন। প্রথম মাত্র ১৮ বছর বয়সে তার ২৫ টি কবিতা সংগ্রহ প্রকাশ পায়। একইসঙ্গে চিত্রকলা এবং নাট্যকলাতেও তার পদচারণা ছিল।

এফ/০৮:৫০/১৭ মার্চ

সাহিত্য সংবাদ

আরও সাহিত্য সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে