Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-১৪-২০১৭

আমরা পাটপণ্যের বিপ্লব ঘটাতে চাই: প্রতিমন্ত্রী

আমরা পাটপণ্যের বিপ্লব ঘটাতে চাই: প্রতিমন্ত্রী

ঢাকা, ১৪ মার্চ- বস্ত্র ও পাটমন্ত্রী মির্জা আজম বলেছেন, ‘পাট বর্তমানে বহুমুখী পণ্য। বিশ্বব্যাপী পাটের ব্যাপক চাহিদা রয়েছে। এটাকে বর্তমান বিশ্ব বাজারের সাথে সামঞ্জস্য করে তুলতে বস্ত্র আইন পাস হতে যাচ্ছে। যা বাস্তবায়ন হলে যুগের সাথে তাল মিলিয়ে পাটকে আরও যুগোপযোগী করা সম্ভব হবে। ’

সোমবার রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউটে ‘বহুমুখী পাটপণ্য মেলা ২০১৭’ এর সমাপনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

মির্জা আজম বলেন, পাটের পাতা থেকে বর্তমানে চা উৎপাদন হচ্ছে। ইতোমধ্যে তা রপ্তানিও করা হয়েছে। যা পরীক্ষিত এবং ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী। এছাড়া পাটের শেকড় ওষুধের কাঁচামাল হিসেবে ব্যবহার হচ্ছে।

পাঁচ দিনের বহুমুখী পাটপণ্যের মেলা শেষ হয়েছে। গত ৯ মার্চ শুরু হওয়া এই মেলা সোমবার শেষ হয়। এই মেলায় তিন কোটি ৬৪ লাখ ৫৫ হাজার ২০০ টাকার বহুমুখী পাটপণ্য বিক্রয় হয়েছে। আর অর্ডার পাওয়া গেছে চার কোটি ১২ লাখ টাকার।

পাটের বহুমুখী ব্যবহার বাড়ানোর লক্ষ্যে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীনে ‘জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি)’ এ মেলার আয়োজন করে। মেলায় ৯৫টি উদ্যোক্তা প্রতিষ্ঠানের মোট ৬১টি পাটপণ্যের স্টলের মাধ্যমে মেলা অনুষ্ঠিত হয়। পাটপণ্যের প্রতি মানুষের বিশেষ আগ্রহের কারণে বহুমুখী পাটপণ্যের মেলা তিন দিনব্যাপী হওয়ার কথা থাকলেও পরে তা দুই দিন বাড়ানো হয়।


মির্জা আজম বলেন, বিশ্বজুড়ে প্লাস্টিক ও পলিথিনের বিরুদ্ধে যুদ্ধ চলছে। আমরা এই যুদ্ধে আমাদের তৈরি পাটের পলিথিন দিয়ে বিপ্লব ঘটাতে চাই। তিনি বলেন, পাট থেকে বর্তমানে ১৩০টি পণ্য উৎপাদিত হচ্ছে। এটাকে বৃদ্ধি করে ৩০০ ধরনের পণ্য উৎপাদনের কাজ চলছে এবং সব মৌসুমে যেন পাট উৎপাদন করা যায় সে জন্য আমাদের গবেষণাও চলছে।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব গোপাল কৃষ্ণ ভট্টাচার্যের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন বস্ত্র ও পাটমন্ত্রী ইমাজ উদ্দিন প্রামাণিক, জেডিপিসির নির্বাহী পরিচালক নাসিমা বেগম, পাট অধিদপ্তরের মহাপরিচালক মসলেহ উদ্দিন প্রমুখ।

এফ/০৯:৩৫/১৪ মার্চ

ব্যবসা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে