Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.1/5 (21 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-০১-২০১৭

এবার বইমেলায় ২৩ কোটি টাকা বেশি বিক্রি

আসিফুর রহমান সাগর


এবার বইমেলায় ২৩ কোটি টাকা বেশি বিক্রি

ঢাকা, ০১ মার্চ- সবার যেমন প্রত্যাশা করেছিল তাই ঘটেছে। রেকর্ড পরিমান বই বিক্রি হয়েছে বইমেলায়। গত বছরের তুলনায় প্রায় ৩০ শতাংশ বেশি টাকার বই বিক্রি হয়েছে। দেশের রাজনৈতিক পরিস্থিতি শান্ত ছিল তার প্রভাব ছিল মেলায়। সেটা বই বিক্রির পরিমান দেখলে বোঝা যাচ্ছে। প্রকাশকদের দেয়া তথ্য অনুযায়ী, এবার মেলায় মোট ৬৫ কোটি ৪০ লাখ টাকার বই বিক্রি হয়েছে। এর মধ্যে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত বাংলা একাডেমি মোট ১ কোটি ৫৪ লাখ ৫৪ হাজার ৩০৬ টাকার বই বিক্রি করেছে। গত বছর বিক্রি হয়েছিল ৪২ কোটি টাকা। এ বছর গতবারের চাইতে ২৩ কোটি টাকা বেশি। ২০১৫ সালে বই বিক্রি হয়েছিল প্রায় ২২ কোটি টাকা। আর ২০১৪ সালে সারা মাস জুড়ে বই বিক্রি হয়েছিল মাত্র ১৬ কোটি টাকা।

এটাও ঠিক যে, প্রায় পাঁচ লাখ বর্গফুটের বিশাল পরিসরের মেলায় আগতদের মধ্যে স্বস্তি ছিল। সোহরাওয়ার্দি উদ্যানে বিশাল পরিসর, ধস্তাধস্তি না থাকার কারণেও মানুষ বইমেলায় এসেছে। স্বস্তিতে বই কিনবার পরিবেশ পেয়েছে। সোহরাওয়ার্দী উদ্যানে বইমেলার বিস্তৃতি এক নতুন দিগন্তের সূচনা করেছে। এবছর মেলার বিস্তৃতি বাড়িয়ে নান্দনিক বিন্যাসের কারণে ছিমছাম মেলা উপহার দিতে পেরেছে বাংলা একাডেমি। আগামীতে স্টল বিন্যাসকে আরো আধুনিক করে আরো সুন্দর ও দর্শনার্থীদের জন্য উপযোগী করার অঙ্গীকারের মধ্য দিয়ে পর্দা নামলো মাসব্যাপি এ বইমেলার। শেষ হলো অমর একুশে গ্রন্থমেলা।

ভাষা আন্দোলনের অমর স্মৃতিকে স্মরণ করতে যে মেলার সূত্রপাত তা পরিণত হয়েছে দেশের সাংস্কৃতিক উত্সবে। সারাদেশে বাংলা ভাষার সৃজনশীল ধারাকে ছড়িয়ে দিতে বাংলা একাডেমী নিয়মিতভাবে আয়োজন করে আসছে এ মেলার। শুধু বই নিয়ে সারা মাস জুড়ে এমন মেলা বিশ্বেই বিরল। বই নিয়ে আড্ডা, নতুন বইয়ের মোড়ক উন্মোচন আর দল বেঁধে তরুণদের আনন্দমুখর উপস্থিতি বইমেলাকে মাতিয়ে রাখে। আগামী বছর আবারো এ মেলা নতুন নতুন প্রকাশনা নিয়ে ফিরে আসবে জাতির জীবনে।

এফ/২০:৫০/০১মার্চ

সাহিত্য সংবাদ

আরও সাহিত্য সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে