Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.3/5 (12 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-০১-২০১৭

ছোটদের ও বড়দের জন্য উপন্যাস লিখতে চাই: নাইস নূর

ছোটদের ও বড়দের জন্য উপন্যাস লিখতে চাই: নাইস নূর
নাইস নূর

নাইস নূরের শিশুতোষ গল্পের বই ‘জেবার প্রিয় বারবি ডল’ প্রকাশিত হয়েছে এবারের বইমেলায়। বইমেলা ও অন্যান্য প্রসঙ্গ নিয়ে এই লেখক কথা বলেছেন । 

-কেমন আছেন?

নাইস নূর: ভালো আছি।

-এবারের বইমেলায় প্রকাশিত আপনার বইটি সম্পর্কে কিছু বলুন?

নাইস নূর: এবারের মেলায় আমার লেখা শিশুতোষ একটি গল্পের বই প্রকাশিত হয়েছে। বইটির নাম ‘জেবার প্রিয় বারবি ডল’। এটা আমার লেখা অষ্টম বই। বইটি প্রকাশ করেছে সাহস পাবলিকেশন্স। বইটির প্রচ্ছদ করেছেন নিয়াজ চৌধুরী তুলি। বইটিতে মোট সাতটি গল্প আছে। গল্পগুলো হলো ‘আমি বাংলা ভাষা হবো’, ‘অ’র প্রিয় বন্ধু ঐ’, ‘আমিও মুক্তিযোদ্ধা’,‘নীল ফুল পরীর গল্প’, ‘জেবার প্রিয় বারবি ডল’, ‘অনিরুদ্ধ  ও  টমের একদিনের অভিমান’  ও  ‘ফারহানের পতাকা সেলফি’। বইমেলায় বইটির মোড়ক উন্মোচন করেছিলেন মুক্তিযুদ্ধ-বিষয়ক মন্ত্রী এ কে এম মোজাম্মেল হক।

-গতবারের বইমেলা আর এবারের বইমেলা- কোনো পরিবর্তন কী লক্ষ্য করেছেন? এই ব্যবস্থাপনায় আপনি সন্তুষ্ট?

নাইস নূর: এবারের বইমেলা অনেক গোছানো ছিল। মেলার স্টলগুলো সাজানোর বিন্যাস ছিল চমৎকার। মেলায় বিশ্রাম নেয়ার ব্যবস্থা ছিল। অসন্তুষ্ট হওয়ার মতো মেলায় কিছু দেখিনি। তবে বইয়ের মোড়ক উন্মোচন হওয়ার মঞ্চ একটা না হয়ে আরো বেশ কিছু হলে ভালো হতো। অধিকাংশ লেখক ছুটির দিনে বইয়ের মোড়ক উন্মোচন করতে স্বাচ্ছান্দ্যবোধ করেন। তখন একটা মঞ্চ যথেষ্ট হয় না।

-লেখালেখিতে কীভাবে আসলেন?

নাইস নূর: খুব ছোটবেলা থেকে লেখালেখি করছি। ক্লাস টু’তে থাকতেই  প্রথম গল্প লিখেছিলাম। শুরু থেকেই আমার লেখা ছোটদের ও বড়দের গল্প জাতীয় দৈনিক পত্রিকাগুলোতে প্রকাশিত হতো। পত্রিকায় লেখা প্রকাশিত হলে খুব অণুপ্রেরণা পেতাম। ২০১০ সালে আমার লেখা প্রথম বই ‘মেঠো পথে একদিন’ প্রকাশিত হয়েছিল। এছাড়া বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় প্রথম টিভি নাটক লিখেছি।

-লেখালেখি নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা কী?

নাইস নূর: ভবিষ্যতে আরো ভালো বই লেখার চেষ্টা করব। সামনে ছোটদের ও বড়দের জন্য উপন্যাস লিখতে চাই। পিপুল-হিপলু নামে পত্রিকায় একটা কার্টুন সিরিজ লিখি। পিপুল-হিপলু নামে কার্টুনের বইও করতে চাই। সব সময় আধুনিক গল্প ও নাটক লিখতে আগ্রহী।

-পাঠকদের উদ্দেশ্যে কিছু বলার আছে?

নাইস নূর: অনেক পাঠক আছেন বইমেলা এসে চেনা লেখকের বাইরেও তরুণ লেখকদের বই কেনেন। এটা ইতিবাচক ব্যাপার। আমি পাঠকদের বলব তরুণদের লেখা ভালো বই বেশি বেশি পড়তে। যাতে সেই তরুণ লেখক পরবর্তীতে বই লেখার আগ্রহ খুঁজে পান। তবে অবশ্যই এটা পাঠকের চাহিদা ও পছন্দের উপর নির্ভর করবে।

সম্পাদনা: ফারজানা রিংকী

এফ/২০:৪০/০১মার্চ

সাহিত্য সংবাদ

আরও সাহিত্য সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে