Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.8/5 (11 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-০১-২০১৭

বার্সেলোনায় বাংলা স্কুলের একুশে সন্ধ্যা

মিরন নাজমুল


বার্সেলোনায় বাংলা স্কুলের একুশে সন্ধ্যা
মঞ্চে স্কুল কমিটির সদস্যদের সঙ্গে শিশুরা

বার্সেলোনা, ০১ মার্চ- নতুন প্রজন্মের শিশুদের অংশগ্রহণে অমর একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে স্পেনের বার্সেলোনা বাংলা স্কুল। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে স্কুলের পক্ষ থেকে গত ২৬ ফেব্রুয়ারি রোববার সন্ধ্যায় শহরের এসকুয়েলা পিয়ার হলরুমে আয়োজন করা হয় ‘একুশে সন্ধ্যা’ শিরোনামে এক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের।

আলোচনা অনুষ্ঠানে বক্তারা কোমলমতি শিশুদের সামনে মহান ভাষা দিবসের তাৎপর্য তুলে ধরেন। এ ছাড়া তারা প্রবাসের মাটিতে বাংলা ভাষাকে লালন করার জন্য বাংলা স্কুলকে সহযোগিতা করার জন্য কমিউনিটির সকলের প্রতি আহ্বান জানান। আলোচনায় সভাপতিত্ব করেন বাংলা স্কুলের সভাপতি আলাউদ্দিন হক। পরিচালনা করেন সাধারণ সম্পাদক জুয়েল আহমেদ। সঞ্চালনা করেন স্কুলের ইংরেজি শিক্ষক জাহাঙ্গীর আলম।

এরপর স্কুলের শিক্ষার্থীদের অংশগ্রহণে দেশাত্মবোধক ছড়া ও কবিতা আবৃত্তির প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পরে বিজয়ী শিশুদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
উল্লেখ্য, ২০১১ সালে প্রতিষ্ঠিত বাংলাস্কুলের শিক্ষার্থীর সংখ্যা বর্তমানে প্রায় ১০০ জন। তাদের চারটি বিভাগে ভাগ করে বাংলা, ইংরেজি, ধর্মীয় ও সাধারণ জ্ঞান শিক্ষা দেওয়া হয়। প্রবাসে নান প্রতিকূলতা সত্ত্বেও স্কুল পরিচালনা কমিটির সদস্যদের স্বেচ্ছাশ্রম এবং কমিউনিটির বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের সহযোগিতায় বাংলা স্কুল পরিচালিত হচ্ছে। বাংলাদেশের প্রাথমিক বিদ্যালয়ের জন্য নির্ধারিত পাঠ্যপুস্তকের সিলেবাস অনুযায়ী বাংলা ও ইংরেজি ভাষাসহ বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতির ওপর শিশুদের শিক্ষা দেওয়া হয়।

একুশের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্কুল কমিটির উপদেষ্টা শাহ আলো, স্পেন-বাংলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আফাজ জনি, চ্যানেল এস-এর ইউরোপ প্রতিনিধি নুরুল ওয়াহিদ, কমিউনিদাদ দে বাংলাদেশ এন কাতালুনিয়া সংগঠনের সাধারণ সম্পাদক নাজমুল হোসাইন, বন্ধুসুলভ মহিলা সংগঠনের প্রধান উপদেষ্টা জেবুন্নেছা জেবু, সভাপতি শিউলি আক্তার, সাধারণ সম্পাদক খাদিজা আক্তার, বাংলা স্কুলের শিক্ষক ও অভিভাবকসহ কমিউনিটির অন্যান্য ব্যক্তিরা।

এফ/২০:৩০/০১মার্চ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে