Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.4/5 (7 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৩-০১-২০১৭

রাশিয়ায় ভাষাশহীদ দিবস পালন

রাশিয়ায় ভাষাশহীদ দিবস পালন
শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের দৃশ্য

মস্কো, ০১ মার্চ- রাশিয়ার রাজধানী মস্কোয় বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে ভাষাশহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। অমর একুশের কর্মসূচি শুরু হয় ২১ ফেব্রুয়ারি ভোরে জাতীয় পতাকা অর্ধনমিতকরণের মাধ্যমে। রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. এস এম সাইফুল হক এবং দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিতিতে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়।

সন্ধ্যায় দূতাবাসে আয়োজন করা হয় এক আলোচনা অনুষ্ঠানের। শুরুতে পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠ করা হয়। এরপর রাষ্ট্রদূত এস এম সাইফুল হক দূতাবাসের সকল কর্মকর্তাদের নিয়ে অস্থায়ী শহীদ মিনারের বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে অনুষ্ঠানে উপস্থিত সকলে শোভাযাত্রা সহকারে শহীদ মিনারের বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর বাংলাদেশ থেকে প্রেরিত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়। আলোচনা অনুষ্ঠানে আলোচকেরা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ওপর আলোকপাত করে বক্তব্য দেন।


শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের দৃশ্য

এস এম সাইফুল হক তাঁর বক্তব্যে ভাষা আন্দোলনে জীবন উৎসর্গকারী ভাষা শহীদ সালাম, বরকত, রফিক, জব্বার, শফিউরসহ নাম না জানা শহীদদের গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। তিনি বলেন, মাতৃভাষার দাবিতে সোচ্চার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ভাষা আন্দোলনে ভূমিকা রাখেন। ভাষা আন্দোলনের চূড়ান্ত পরিণতিতে তাঁর অবদান অনস্বীকার্য। তিনি আরও বলেন কয়েকজন প্রবাসী বাঙালির উদ্যোগ ও বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার প্রচেষ্টায় ১৯৯৯ সালে ইউনেসকো দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেয়। যার কারণে আজ বিশ্বের প্রায় ১৯৩টি দেশ এই দিনটিকে পালন করে। এস এম সাইফুল হক রাশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত সকল বাংলাদেশি ছাত্র-ছাত্রীদের দিবসটির ওপর একটি দেয়াল পত্রিকা প্রকাশের জন্য পরামর্শ দেন এবং এ সংক্রান্ত সকল প্রকার সহযোগিতা দূতাবাসের পক্ষ থেকে করা হবে বলে তিনি আশ্বাস প্রদান করেন।

অনুষ্ঠানটি সঞ্চালন করেন দূতাবাসের কাউন্সেলর ও দূতালয় প্রধান আন্দ্রিয় দ্রং। অনুষ্ঠানে একটি ভিডিও ক্লিপও প্রদর্শন করা হয়। একুশের এই আয়োজনে রাশিয়াপ্রবাসী বাংলাদেশি ও দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীসহ প্রায় ২০০ জন উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে উপস্থিত সকলকে আপ্যায়ন করা হয়। খবর বিজ্ঞপ্তির।


অনুষ্ঠানে উপস্থিতির একাংশ

এফ/২০:২৫/০১মার্চ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে